কোকা-কোলার গায়ে ‘মাথা নষ্ট’ ‘আগুন’ ইত্যাদি শব্দের ব্যবহারে আদালতে রিট

ইসলাম টাইমস ডেস্ক:  কোমল পানীয় কোকা-কোলার গায়ে বিভিন্ন আপত্তিকর শব্দের ব্যবহারে সমাজে নেতিবাচক পড়ছে বলে এ নিয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান রানা। গতকাল বুধবার তিনি কোকা-কোলার গায়ে লিখিত বিভিন্ন শব্দ যেমন, জটিল, চরম, মাথা নষ্ট, আগুন, কড়া,  যা-তা ইত্যাদির বিষয়ে আবেদনকারী হয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

আজ  বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিটের ওপর শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

গণমাধ্যমকে আইনজীবী মনিরুজ্জামান রানা বলেন, কোকা-কোলার বোতলের লেবেল জটিল, চরম, মাথা নষ্ট, বাবু, ঢিলা, ফাঁপর, জান, গুটি, গাব, আগুন, কড়া, অস্থির, পার্ট, প্যারা, ব্যাপক, যা-তা শব্দগুলো ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এটি আপত্তিজনক, কেননা একটি শিশু দোকানে গিয়ে বলছে ‘আমাকে একটা প্যারা দেন’, কেউ বলছে ‘একটা মাথা নষ্ট দেন’। এতে নেতিবাচক প্রভাব পড়ছে।

এ কারণে জনস্বার্থে রিটটি করা হয় জানিয়ে মনিরুজ্জামান রানা বলেন, রিটে রুল চাওয়ার পাশাপাশি ওই সব শব্দ ব্যবহার করে কোকা-কোলার বোতল বাজারজাতকরণ না করতে নির্দেশনা চাওয়া হয়েছে। কোকা-কোলার বোতলের লেবেলে ওই সব শব্দের ব্যবহার কেন আইনগত কর্তৃতবহির্ভূত হবে না—এ মর্মে রুল চাওয়া হয়েছে।

তথ্যসচিব, শিল্পসচিব, সংস্কৃতিসচিব, আইনসচিব, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে রিটে।

পূর্ববর্তি সংবাদবন্দীদের সঙ্গে গোপন বৈঠক ইসরাইলি গোয়েন্দা সংস্থার, আরও ফিলিস্তিনির মুক্তির আভাস
পরবর্তি সংবাদএকটি চিরকুট পাল্টে দিল মোদির সব হিসাব নিকাশ