গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে কী করবেন?

ইসলাম ‍টাইমস ডেস্ক: ইদানীং মফস্বল শহরেও রান্নার কাজে তরলীকৃত গ্যাস ব্যবহৃত হচ্ছে। এ সুবাদে বিভিন্ন কোম্পানি সিলিন্ডারে করে গ্যাস সরবরাহ করছে। কিন্তু প্রায়শই শোনা যাচ্ছে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা। তাই ‍দুর্ঘটনা ঘটার আগেই জেনে নিন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে কী করবেন?

পাইপ বদলান

পাইপ পরিষ্কার করতে অনেকে গ্যাসের পাইপের গায়ে কোন কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখেন। এমন করলে পাইপ থেকে গ্যাস লিক হলে ধরা পড়বে না। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি দুই থেকে তিন বছর অন্তর বদলে ফেলুন।

গ্যাসের রেগুলেটর

গ্যাসের রেগুলেটরের সংযোগ স্থল ভালো করে পাইপ দিয়ে ঢেকে রাখুন। গ্যাস বন্ধ করে বেরোনোর আগে দেখে নিন গ্যাসের পাইপ যেন কোনোভাবে গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

সাবান ব্যবহারে সতর্ক হোন

অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এটা অত্যন্ত ভয়ের। পরিষ্কার শুকনো কাপড় ব্যবহার করুন। খুব নোংরা হলে হালকা করে জলে ভিজিয়ে নিন কাপড়। সেই কাপড়েই পরিষ্কার করুন গ্যাসের পাইপ।

দেশলাই ব্যবহারে সতর্কতা

সিলিন্ডার গরম হতে পারে এমন কোন কাজ করবেন না। অনেকেই গ্যাসের রেগুলেটর বা দেশলাই ব্যবহারের পর অবহেলার সঙ্গে তা রেখে দেন সিলিন্ডারের ওপরেই। এই দুটি জিনিসের মধ্যে দূরত্ব বজায় রাখুন।

বৈদ্যুতিক সরঞ্জাম

রান্নাঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে তখনই বেরিয়ে আসুন রান্নাঘর থেকে। ওই অবস্থায় কোনো সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। গ্যাস বেরিয়ে যাচ্ছে বুঝলে দ্রুত তা সংস্কারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

সেফটি ক্যাপ

সেফটি ক্যাপ ব্যবহার করুন। রান্নাঘর থেকে বেরোনোর পরেই সিলিন্ডারের মুখ ঢেকে রাখুন সেফটি ক্যাপে। তাহলে আর বিপদ হওয়ার সম্ভাবনা থাকবে না।

পূর্ববর্তি সংবাদ‘দুদক প্রাইমারি শিক্ষকদের পেছনে লাগে, বেসিক ব্যাংকের দুর্নীতি দেখে না’
পরবর্তি সংবাদওবায়দুল কাদেরের জন্য আ.লীগ নেতাদের দোয়া মাহফিল