টিআইবি একচোখা নয়, দুচোখা হতে হবে: দুদক চেয়ারম্যান

ইসলাম টাইমস ডেস্ক: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুদক বা অন্য কোনো সংস্থার সমালোচনা করতে হলে তাদের (টিআইবিকে) দেশের সমসাময়িক বাস্তবতা, পরিস্থিতি এবং সংস্কৃতিকে অনুধাবন করতে হবে। সমালোচনার সঙ্গে পরিত্রাণের উপায়ও বলতে হবে। সরকার বা সরকারি কোনো প্রতিষ্ঠান, রাজনৈতিক দল কোনো ভালো কাজ করলে তার প্রশংসাও করা উচিত। টিআইবির (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ) অবস্থান একচোখা হলে চলবে না, দুচোখা হতে হবে।

ইকবাল মাহমুদ বলেন, টিআইবির একটি সুনির্দিষ্ট কর্মপরিধি থাকা উচিত। সব বিষয়ে টিআইবির কথা বলা কোনো কোনো ক্ষেত্রে তাদের ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তাদের সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য থাকা উচিত। তারা দুর্নীতি, মেগা প্রজেক্ট এবং সরকার নিয়ে উচ্চকিত হলেও মানসম্মত শিক্ষা, জনপ্রশাসনের নিয়োগ-বদলি, পদোন্নতিসহ সুশাসনের অন্য যেসব সূচক রয়েছে, সেগুলোর ক্ষেত্রে তাদের কার্যক্রমকে অনেকেই ততটা জোরালো বলে মনে হয় না।

আজ দুদকের প্রধান কার্যালয়ে টিআইবির চলমান কার্যক্রমের মূল্যায়ন ও ভবিষ্যৎ কর্মকৌশল নিরূপণ প্রক্রিয়ার অংশ হিসেবে এক মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, টিআইবি যাদের অর্থায়নে পরিচালিত হয় তাদের অবশ্যই প্রত্যাশা থাকে বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক এবং সুশাসনের উন্নয়নে টিআইবি ভূমিকা রাখবে। টিআইবি সরকার ও রাষ্ট্রীয় সংস্থাগুলোকে আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিকভাবে পরামর্শ দিতে পারে।

পূর্ববর্তি সংবাদখালেদা জিয়াকে শিগগিরই হাসপাতালে পাঠানো হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তি সংবাদমাদকের সর্বনাশা ছোবলে জাতি আজ দিশেহারা : কুমিল্লা জেলা ইসলামি মহাসম্মেলনে বক্তারা