বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ২ চুক্তি ও ৪ সমঝোতা স্মারক সই

ইসলাম টাইমস ডেস্ক : বাংলাদেশ-সৌদি আরব দুইটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধি দল এই চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে চুক্তি ও সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়।

১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনে সৌদি আরবের আলফানার কোম্পানি ও ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি চুক্তি হয়েছে। সৌদি আরবের পক্ষে আলফানা কোম্পানির বিক্রয় ও বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট খালিদ বিন কাবেল আল সুলামি ও বাংলাদেশের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক অরুণ কুমার সাহা চুক্তিতে স্বাক্ষর করেন। এতে সৌদি কোম্পানি ১০ কোটি ডলার বিনিয়োগ করবে।

অপর চুক্তিটি হয়েছে ট্রান্সফরমার ও ইলেকট্রিসিটি ডিভাইস তৈরিতে। বাংলাদেশের জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং লিমিটেড ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন কোম্পানি এ চুক্তি করেছে। এতে বাংলাদেশের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া এবং সৌদি আরবের পক্ষে কোম্পানির সিইও মোহাম্মাদ বিন নাজিব আল হাজি স্বাক্ষর করেন। এ প্রকল্পে সৌদি কোম্পানি সাড়ে তিন কোটি ডলার বিনিয়োগ করবে।

চারটি সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে, প্রথমটি হয়েছে রিয়াদের আল মামি ট্রেডিং স্টেট ও বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মধ্যে। ইউরিয়া ফরমাল ডি হাইড্রেড-৮৫ প্লান্ট স্থাপনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) ও সৌদি আরবের ইউসুফ আল রাজি কনস্ট্রাকশনের মধ্যেও একটি সমঝোতা স্মারক সই হয়েছে। বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন ও সৌদি আরবের আল ফালিক গ্রুপের (এএইচ গ্রুপ) মধ্যে আরেকটি সমঝোতা স্মারক সই হয়েছে। বৈদ্যুতিক তার তৈরিতে বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) ও সৌদি আরবের রিয়াদ কেবলস গ্রুপ অব কোম্পানিজের মধ্যেও একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বাংলাদেশ-সৌদি আরব বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপ অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায় সৌদি প্রতিনিধি দল। সেখানেই সই হয় চুক্তি ও সমঝোতা স্মারকগুলো।

পূর্ববর্তি সংবাদমালয়েশিয়ায় সামাজিক মাধ্যমে ইসলামবিদ্বেষ ঠেকাতে সাইবার ইউনিট গঠন
পরবর্তি সংবাদইসরাইলের সমালোচনা : ইলহানের প্রতি ব্যাপক সমর্থন, নিন্দা প্রস্তাব প্রত্যাহার মার্কিন প্রতিনিধি পরিষদের