ঢাকার মুসলিম বাজার মাদরাসায় বার্ষিক সাহিত্যসভা অনুষ্ঠিত

সাদ আবদুল্লাহ মামুন ।।

ঢাকার মিরপুর ১২ মুসলিম বাজার (জামিয়া ইমদাদিয়া) মাদরাসার বার্ষিক সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ মার্চ) জামিয়ার প্রাঙ্গণে। লেখাপাঠ ও লেখালেখি বিষয়ক প্রাণবন্ত আয়োজন। যথারীতি আমন্ত্রিত হয়েছেন এবারও কয়েকজন আলেম-লেখক।

লেখক ও অনুবাদক মাওলানা হাবীবুর রহমান মুনীর নদভী বলেছেন, ভাষা ও সাহিত্যকে দীন প্রচারের মাধ্যমরূপে গ্রহণ করুন। তবেই ভাষাচর্চা স্বাথর্ক হবে। সেইসঙ্গে যা লেখেন যতটুকু লেখেন শুদ্ধ ও বিশুদ্ধ লিখুন।

লেখক ও অধ্যাপক মাওলানা আবদুর রাজ্জাক নদভী বলেন, নবীনদের জন্য অমুসলিম ও আদর্শহীনদের লেখা যথাসম্ভব এড়িয়ে চলাই ভালো। ওইসব লেখকদের লেখায় সাধারণত কিছু শব্দ ও ভাষাগত সৌন্দর্য ছাড়া তেমন কিছু নেই। আছে যা সেটা নোংরামী ও নাপাকি। আমাদের জন্য মুসলিম-আদর্শবাদী লেখকদের নির্বাচিত বইগুলো পড়া উচিত। দাওরায়ে হাদীস বা পড়াশোনার পর প্রয়োজন হলে আলেম-লেখকদের পরামর্শে অন্যদের লেখাও পড়া যেতে পারে। মনে রাখতে হবে, দীন-ইসলাম প্রচারে মাতৃভাষার গুরুত্বের তাকিদ কোরআন মাজিদেও রয়েছে।

মেহমানদের মধ্যে আরও আলোচনা করেন, মাওলানা শেখ মহিউদ্দীন, মাওলানা সাখাওয়াত হোসাইন ও মাওলানা শফিকুল ইসলাম।

সকাল থেকে শুরু হয় আরবি-বাংলা বক্তৃতা প্রতিযোগিতা। যোহরের পর স্বরচিত লেখাপাঠ। আছরের পর আমন্ত্রিত মেহমানদের আলোচনা। বাদএশা পুরস্কার প্রদান।

অনুষ্ঠানে আরও ছিলেন, মুফতি আবদুল ওয়াহিদ কাসেমি, মাওলানা গোলাম মোস্তফা, মাওলানা শাহজাহান ফারুকী, মুফতি আবদুল বারী, মুফতি নুরুজ্জামান, মাওলানা আবদুল্লাহ মিয়াজী, মাওলানা ফয়যুল্লাহ ফাইয়ায, মাওলানা শামীম আহমাদ, মাওলানা সাদ আবদুল্লাহ মামুন, মাওলানা রাশেদুল ইসলাম, মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা ইলিয়াস রিফায়ী, মাওলানা হেলাল উদ্দিন, মাওলানা আবু সাঈদ, মাওলানা হারুন, জনাব ইয়াসিন আহমাদ প্রমুখ।

পূর্ববর্তি সংবাদটাঙ্গাইলে বিয়ের যাত্রীবাহী চলন্ত বাসে আগুন
পরবর্তি সংবাদইসলামভীতির নিন্দা করে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রস্তাব পাস