পাকিস্তানের ৩ নদীর পানি বন্ধ করে রেখেছে ভারত

ফাইল ছবি

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের ওপর দিয়ে পাকিস্তানের দিকে প্রবাহিত পূর্বাঞ্চলীয় তিনটি নদী- সুতলেজ, রাভি ও বিয়াস এর পানি বন্ধ করে দিয়েছে ভারত।

রোববার রাজস্থানে ওই নদীগুলোর পানি প্রবাহ আটকে রাখার ঘোষণা দিয়েছেন ভারতের পানি সম্পদবিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন মেঘওয়াল। অনলাইন এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

ভারতের কেন্দ্রীয় পানিসম্পদ মন্ত্রী অর্জুন মেঘওয়াল বলেন, পাকিস্তানের দিকে যাওয়া পাঁচ লাখ ত্রিশ হাজার অ্যাকর-ফুট পানি আটকে রেখেছেন তারা। প্রয়োজনের সময় রাজস্থান ও পাঞ্জাবের মানুষের জন্য এই পানি ব্যবহার করা হবে বলে জানান তিনি। এর মধ্য দিয়ে পাকিস্তানের সঙ্গে ১৯৬০ সালের সিন্ধু জল চুক্তির কোনো লঙ্ঘন হবে না বলেও দাবি করেন অর্জুন মেঘওয়াল।

সিন্ধু নদের পানি বন্ধ করে দেয়ার ব্যাপারে ইসলামাবাদের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া না গেলেও পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, কাশ্মীরের ব্যাপারে ভারতকে কোনো ছাড় দেয়া হবে না।

শাহ মেহমুদ কোরেশি বলেন, ‘কাশ্মীরে আমরা শান্তি দেখতে চাই। তবে এই অঞ্চলের ব্যাপারে আমরা কোনো ছাড় দেব না। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে শুরু থেকেই হাউজ অফ কমন্সসহ জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নে আমরা আমাদের উদ্বেগ জানিয়ে আসছি।’

ভারতের নির্বাচন সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনী সুবিধা আদায়ে যে কোনো পথ অবলম্বন করতে পারেন বলেও মন্তব্য করেন তিনি। এ বিষয়ে ওআইসিসহ আন্তর্জাতিক মহলকে অবহিত করা হয়েছে বলে জানান পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী।

পূর্ববর্তি সংবাদমেননের কওমি শিক্ষাবিরোধী বক্তব্যে ধর্মপ্রাণ মানুষ আহত : আবু রেজা নদভী
পরবর্তি সংবাদকিশোরগঞ্জে আয়েশা সিদ্দীকা মহিলা মাদরাসায় সমাপনী দরস ও মাহফিল অনুষ্ঠিত