কাশ্মিরে নির্মূল অভিযানে নিহত ১৮

ইসলাম টাইমস ডেস্ক:  ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর থেকে এ পর্যন্ত ১৮ জন স্বাধীনতাকামীকে হত্যার কথা জানিয়েছে দেশটির সেনাবাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে। তা ছাড়া অস্ত্র সমর্পণ না করলে সব স্বাধীনতাকামীকে নির্মূল করার প্রতিজ্ঞার কথা জানিয়েছে ভারত সরকার।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ভারতের একটি আধাসামরিক বাহিনীর ৪৪ সদস্য নিহত হয়েছেন। এর পর থেকে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে উত্তেজনা চলছে ভারতের।

উগ্র হিন্দুত্ববাদী দল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধান বলেছেন, সরকার তাদের পরিষ্কারভাবে বলে দিয়েছে, যদি তারা ভারতে থাকতে চায়, তবে ভারতের ভাষায় কথা বলতে হবে, পাকিস্তানের ভাষায় নয়।

কাশ্মীরে ২০১৮ সালে গত এক দশকের মধ্যে সর্বোচ্চ ২৪৮ স্বাধীনতাকামীকে হত্যা করা হয়েছে।

রাজ্যটিতে সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ক্যানওয়াল জিত সিং ধিলন সোমবার বলেন, গত তিন সপ্তাহে নিরাপত্তা বাহিনী স্থানীয় ১০ ও বিদেশি ৮ বিদ্রোহীকে হত্যা করেছে। নিহতদের অধিকাংশই বিদ্রোহী গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের সদস্য বলে তিনি জানিয়েছেন। পুলওয়ামায় হামলার দায় স্বীকার করেছে এ সংগঠনটি।

ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যটির গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আত্মঘাতী হামলার পর আমাদের মূল্য লক্ষ্য হচ্ছে- জইশ-ই-মোহাম্মদের নেতৃত্বকে নির্মূল করে দেয়া। সে ক্ষেত্রে আমরা সফল হয়েছি।

তিনি বলেন, পুলওয়ামার মতো যাতে আর কোনো হত্যাকাণ্ড না ঘটে, সে জন্য জইশ নেতাদের নির্মূল করতে আমরা সফল হয়েছি।

পূর্ববর্তি সংবাদমনোযোগ ভিন্নখাতে নিতেই নুরকে ভিপি বানানো হয়েছে: ছাত্রদল
পরবর্তি সংবাদযৌন নিপীড়ন ও র‌্যাগিংয়ের অভিযোগে যশোর বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ৯ শিক্ষার্থী বহিষ্কার