হাজীদের জন্যে সৌদি বিমানবন্দরের ইমিগ্রেশন হবে ঢাকায়

ইসলাম টাইমস ডেস্ক: চলতি বছর থেকে হাজীদের সৌদি আরব যাওয়ার সময় সৌদি বিমানবন্দরের ইমিগ্রেশন আগাম ঢাকায় সম্পন্ন হয়ে যাবে। ফলে এখন থেকে বাংলাদেশের হজযাত্রীদের সৌদি আরবের বিমানবন্দরে ইমিগ্রেশনের জন্য আর ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হবে না। বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে ইতোমধ্যেই সৌদি সরকার নীতিগতভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানিয়েছেন হাব ও ধর্ম মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা।

জানা গেছে, আগামী বৃহস্পতিবার সৌদি আরবের ইমিগ্রেশন কারিগরি দল ঢাকায় আসছেন। এ ছাড়াও আগামী ৬ এপ্রিল সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নেতৃত্বে সৌদি পাসপোর্ট ও ইমিগ্রেশনের মহাপরিচালকসহ উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদলের ঢাকা সফর করার কথা রয়েছে।

হজ মওসুম শুরুর পর প্রায় ২০ লাখ মানুষ বিমানে সৌদি আরব গমন করেন। এ সময় বিমানবন্দরে একের পর এক বিমান আসতে থাকে। ফলে ইমিগ্রেশনে জট লেগে যায়। অনেক সময় হজযাত্রীদের ২ ঘণ্টা থেকে ৮ ঘণ্টা পর্যন্ত ইমিগ্রেশনের জন্য অপেক্ষা করতে হয়।

হজযাত্রীদের ভোগান্তি লাঘবে সৌদি সরকার ইতোমধ্যেই পুরো হজ ব্যবস্থাপনাকে অনলাইনভিত্তিক করেছে। হজের নিবন্ধন, ভিসা, হজযাত্রীদের বাড়ি ভাড়া, অর্থের লেনদেন সব কিছুই বর্তমানে অনলাইনে সম্পন্ন হচ্ছে।

বিমানবন্দরের ইমিগ্রেশনের ভোগান্তি লাঘবের পদক্ষেপ হিসেবে বিশ্বের অন্যতম দু’টি মুসলিম দেশ মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াকে গত দুই বছর নিজ নিজ দেশ থেকে আগাম সৌদি ইমিগ্রেশনের পদক্ষেপ নেয় সৌদি আরব। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের জোরালো আবেদনের পরিপ্রেক্ষিতে সৌদি আরব এ বছর থেকে বাংলাদেশকেও এই সুবিধা দিতে রাজি হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয় ও হাবের কর্মকর্তারা জানান।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম এ ব্যাপারে গণমাধ্যমকে বলেন, এ বছর থেকেই প্রি ডিপারচার ইমিগ্রেশনের কাজ শুরু হবে। এ জন্যই প্রথমবারের মতো সৌদি পাসপোর্ট ও ইমিগ্রেশনের মহাপরিচালক ঢাকায় আসছেন।

তিনি বলেন, এতে হজযাত্রীদের দীর্ঘ সময় সৌদি হজ টার্মিনালে ইমিগ্রেশনের জন্য আর অপেক্ষা করতে হবে না। ইমিগ্রেশনের যাবতীয় কাজই সৌদি কর্মকর্তারা ঢাকায় বিমানে ওঠার আগে সম্পন্ন করে নেবেন। তিনি জানান, ২০১৭ সাল থেকে মালয়েশিয়া এবং ২০১৮ সাল থেকে ইন্দোনেশিয়া হজযাত্রীদের আগাম এই ইমিগ্রেশনের সুবিধা পাচ্ছেন। বাংলাদেশ হবে এমন সুবিধাপ্রাপ্ত তৃতীয় দেশ।

 

পূর্ববর্তি সংবাদপরিষ্কার রাস্তায় ময়লা ছড়িয়ে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন মেয়র  আতিকুলের
পরবর্তি সংবাদনওগাঁয় ভোটকেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তার মৃত্যু