গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে বিরোধী দলকে রাজনীতি করতে দিতে হবে: বি চৌধুরী

ইসলাম টাইমস ডেস্ক: বিকল্পধারা বাংলাদেশের প্রসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে বিরোধী দল প্রয়োজন। বিরোধী দলকে রাজনীতি করতে দিতে হবে, বিরোধী দলের রাজনীতি নিশ্চিত করতে হবে। এই দায়িত্ব শুধু বিরোধী দলের নয়, এই দায়িত্ব সরকারের। তাদেরকে ভাবতে হবে কীভাবে বিরোধী দলকে রাজনীতির সুযোগ করে দেয়া যায়।’

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয় যুক্তফ্রন্টের শরিক দল ‘বাংলাদেশ শরীয়াহ আন্দোলন’-এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় বি. চৌধুরী এসব কথা বলেন।

তিনি বলেন, কী চেহারায় আমরা বলব যে, গণতন্ত্র আছে। সংসদের দিকে তাকাতে হবে। সেখানে যেন মনে হয় যে, গণতন্ত্র আছে। মাননীয় স্পিকার সংসদ পরিচালনার সময় নিরপেক্ষ ভূমিকা পালন করবেন এবং সেখানে অসংসদীয় উচ্চারণ বন্ধ করতে হবে, ঘৃণা বক্তব্য প্রত্যাহার করতে হবে।

তিনি বলেন, ‘একইভাবে রাজপথে আমরা দেখব, যখন বিরোধী রাস্তায় দাঁড়াচ্ছে, সংবাদপত্রের দিকে তাকাব সেখানে বিরোধী দলের নাম উচ্চারিত হচ্ছে, তাদের বক্তব্য থাকবে, টেলিভিশনের দিকে তাকাব যখন শুনব তারা সরকারের পাশাপাশি তাদের (বিরোধী দল) বক্তব্য আছে। একে অপরের রাজনীতিকে শ্রদ্ধা করতে হবে।’

বি চৌধুরী বলেন, ‘ভোটাররা কেন অংশগ্রহণ করছে না, কেন? এই প্রশ্নের উত্তর বের করতে হবে। আমার আশঙ্কা, ভোটাররা যদি নির্বাচনবিমুখ হয়ে যায় গণতন্ত্র অনেক বিপদে পড়বে। দেশের মানুষ যদি ভোট দিতেই না যায়, তার চেয়ে বড় বিপদ আর কিছু হতে পারে না।’

উপজেলা নির্বাচনের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘দলের মধ্যে নেতৃত্বে লড়াই হচ্ছে- একজন দলীয় মনোনীত প্রার্থী, এক বা একাধিক জন বিদ্রোহী প্রার্থী। এই প্রতিযোগিতা কাদের মধ্যে? দলের মধ্যে, এক দলের প্রার্থী। এটা কী একদলীয় নির্বাচন হয়ে গেল না?

তিনি বলেন, ‘পৃথিবীর সব গণতান্ত্রিক সরকার যে দেশে হয়েছে সে দেশে বিরোধী দলের রাজনীতি আছে। বিরোধী দল ছাড়া গণতন্ত্র সম্পূর্ণ হয় না। সত্যিকার গণতন্ত্রের স্বার্থে আমাদের দেশে বিরোধী দলের ভূমিকা নিশ্চয়ই থাকতে হবে।

সড়ক-মহাসড়ক দুর্ঘটনা রোধে সরকারে শক্ত অবস্থান নেয়ার পরামর্শ দেন সাবেক এই রাষ্ট্রপতি। তিনি বলেন, ‘আইন আছে, প্রয়োগ নেই- এই অবস্থার অবসান করতে হবে। সরকারকে বলব, আমাদের সন্তানদের এভাবে হত্যা করা আমরা কখনো গ্রহণ করব না।

বাংলাদেশ শরীয়াহ আন্দোলন- এর আমির মাওলানা মুহাম্মদ মাসুদ বিল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় বিএলডিপির চেয়ারম্যান নাজিমউদ্দিন আলম, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদি, এনডিপির মহসচিব মঞ্জুর হোসেন ঈসা, শরীয়াহ আন্দোলনের মহাসচিব মাওলানা গাজী মাসউদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

পূর্ববর্তি সংবাদযুক্তরাজ্যে গভীর রাতে ৪ মসজিদে সন্ত্রাসীদের হামলা!
পরবর্তি সংবাদসুবর্ণচরে গৃহবধূকে ধর্ষণের মূলহোতা রুহুল আমিনের জামিন