আইয়ুব খানের উন্নয়নের দশকের সাথে সাদৃশ্যের কথা বললেন আনু মুহাম্মদ

ইসলাম টাইমস ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অর্থনীতিবিদ আনু মুহাম্মদ বলেন, আইয়ুব খানের প্রধান অস্ত্র ছিল উন্নয়নের দশক। এই উন্নয়নের দশক দিয়ে জনগণের কষ্ট, দুর্দশা সব আড়াল করার চেষ্টা করা হয়েছিল। তিনি বলেন, এ বিষয়ে শেখ মুজিবুর রহমানের “কারাগারের রোজনামচায়” বলা আছে, “উন্নয়নের দশক চলছে, কিন্তু মানুষের নিপীড়ন, কষ্ট এসবের কোনো উল্লেখ নেই।” এ সময় আনু মুহাম্মদ বলেন, মনে হয় যেন ২০১৭-১৮ সালে লেখা কথা।

আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদ্‌যাপন জাতীয় কমিটির এক আলোচনা সভায় আনু মুহাম্মদ  এসব কথা বলেন। ‘উনসত্তরের গণ-অভ্যুত্থান ও একাত্তরের মুক্তিযুদ্ধ: জনগণের আকাঙ্ক্ষা ও বামপন্থীদের ভূমিকা’ শিরোনামে আলোচনা সভাটির আয়োজন করা হয়। আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন তিনি।

বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, আগামী দিনে গণ–অভ্যুত্থানের মূল শক্তি কে? একটি পর্যায়ে গিয়ে পুঁজিবাদ একটি সংকটে পড়বে, তখন তাদের আঘাত করতে হবে। তিনি বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত চারটি সংকটে পড়েছে। ১৯৭৫ সালের সংকটে শেখ মুজিব ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়। এরপর ১৯৮১ সালে দ্বিতীয় সংকটে জিয়াউর রহমানকে হত্যা করা হয়। তৃতীয় সংকট আসে ২০০৬ সালে। পরবর্তীতে যেটির সমাধান হয় এক-এগারোর মধ্য দিয়ে। আর ২০১৪ সালে আসে চতুর্থ সংকট, যা এখনো চলছে। সে জন্য বামপন্থীদের একতাবদ্ধ হতে হবে যেন পঞ্চম, ষষ্ঠ সংকট না আসে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী,  বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাসদের (মার্ক্সবাদী) মবিনুল হায়দার চৌধুরী, জাতীয় গণফ্রন্টের সভাপতি টিপু বিশ্বাস প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  আবদুল্লাহ আল ক্বাফী অনুষ্ঠান সঞ্চালনা করেন।

পূর্ববর্তি সংবাদহামলার বর্ণনা দিলেন আল্লামা তাকি উসমানি ‘হঠাৎ বৃষ্টির মতো গুলিবর্ষণ শুরু হলো’
পরবর্তি সংবাদমানুষের ওপর মাত্রাতিরিক্ত ট্যাক্স আরোপ করে উন্নয়নের গল্প আমরা শুনতে চাই না: মাওলানা মামুনুল হক