আলোচনার ফাঁদে ফেলে তালেবান নেতাদের হত্যার পরিকল্পনা!

আবরার আবদুল্লাহ ।।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘মিডলইস্ট আই’ দাবি করছে, আবুধাবির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন জায়েদ শান্তি আলোচনার ফাঁদে ফেলে শীর্ষ তালেবান নেতাদের হত্যার পরিকল্পনা করেন। এই বছরের কোনো এক শান্তি আলোচনার সময় তাদেরকে হত্যার পরিকল্পনা করা হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেওকেও তিনি তার এই পরিকল্পনা কথা জানান।

গত ১২ জানুয়ারি তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নিতে মাইক পম্পেও সংযুক্ত আরব আমিরাতে এলে তাকে এই পরিকল্পনার কথা জানানো হয়।

বিন জায়েদ এই সময় পম্পেওকে এই বলেও সতর্ক করেন যে, আফগানিস্তানে `পশ্চাৎপদ ও ক্ষুদার্ত’ তালেবানের হাতে ক্ষমতা ফিরে গেলে তা ওয়াশিংটনের নিরাপত্তা ঝুঁকি বাড়াবে। বরং তালেবান নেতাদের হত্যা করলে তারা দুর্বল হয়ে পড়বে।

পম্পেও প্রস্তাবটি বাহ্যত গ্রহণ করলেও সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

এর আগে বিন জায়েদ তালেবানের সঙ্গে মার্কিন শান্তি আলোচনাকে সমর্থন করেন। মার্কিন-তালেবান প্রথম বৈঠকটিও ২০ ডিসেম্বর ২০১৮ আবুধাবিতে অনুষ্ঠিত হয়। কিন্তু পরবর্তী আলোচনাটি কাতারের রাজধানী দোহায় হওয়ায় প্রকাশ্যে হতামা প্রকাশ করেন মুহাম্মদ বিন জায়েদ।

বিন জায়েদ আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করলে তালেবান শাসন পুনঃপ্রতিষ্ঠার শঙ্কা ব্যক্ত করে পম্পেওকে তালেবানের প্রথম সারির নেতাদের হত্যার জন্য ‘ব্লাকওয়াটার স্টাইলে’ অপারেশন চালানোর জন্য অর্থায়ন ও পরিকল্পনা গ্রহণের পরামর্শ দেন। তার ধারণা, এতে আমেরিকা ও তার মিত্রদের রাজনৈতিক দাবিগুলো পূরণ আরও সহজ হবে।

সূত্র : মিডলইস্ট আই

পূর্ববর্তি সংবাদসড়ক দুর্ঘটনা : অল্পের জন্য বেঁচে গেলেন মেনন
পরবর্তি সংবাদকরাচিতে আল্লামা তাকি উসমানির গাড়িতে গুলিবর্ষণ