গোলান মালভূমির উপর ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেবে ট্রাম্প

ইসলাম টাইমস ডেস্ক : সিরিয়ার গোলান মালভূমির উপর ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেওয়ার সময় এসেছে।

গত বৃহস্পতিবার এক টুইট বার্তায় তিনি নিজের এই সিদ্ধান্ত জানান। পরে ফক্স টিভিকে দেওয়া সাক্ষাৎকারে একই কথার পুনরাবৃত্তি করেন।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোর সঙ্গে ছয় দিন স্থায়ী এক যুদ্ধের পর ইসরায়েল পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনি ভূমি ছাড়াও সিরিয়ার অন্তর্ভুক্ত গোলান মালভূমির দখল নেয়।

১৯৮১ সালে মালভূমিটি ইসরায়েল আনুষ্ঠানিকভাবে নিজের অন্তর্ভুক্ত করে নেয়। জাতিসংঘসহ বিশ্বের কোনো দেশই এত দিন এই অন্তর্ভুক্তির স্বীকৃতি দেয়নি। কোনো মার্কিন প্রশাসনও গোলান মালভূমির ওপর ইসরায়েলের অধিগ্রহণ মেনে নেয়নি।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন অগ্রাহ্য করে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন।

গোলান মালভূমির প্রতি মার্কিন স্বীকৃতির পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প আবারও ইতিহাস সৃষ্টি করলেন। আগামী সপ্তাহে তিনি ওয়াশিংটন আসছেন। সেখানে তিনি ট্রাম্পকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানানোর সুযোগ পাবেন।

অধিকাংশ ভাষ্যকার ট্রাম্পের এই সিদ্ধান্তকে নেতানিয়াহুর জন্য একটি নির্বাচনী উপহার হিসেবে বর্ণনা করেছেন।

ইসরায়েলি দৈনিক ‘হারেৎস’ লিখেছে, একাধিক দুর্নীতি মামলায় জড়িয়ে পড়ায় এই নির্বাচনে নেতানিয়াহুর বিজয় নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। ট্রাম্পের এই ঘোষণার পর তিনি অবশ্য হাঁপ ছেড়ে বাঁচবেন।

ফিলিস্তিন কর্তৃপক্ষের অন্যতম মুখপাত্র সায়েব এরেকাত এই সিদ্ধান্তের সমালোচনায় বলেছেন, এর ফলে আগামী দিনগুলোতে এই অঞ্চল আরও অশান্ত হয়ে উঠবে।

আরব লিগ এক বিবৃতিতে এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেছে।

সূত্র : মিডলইস্ট আই

পূর্ববর্তি সংবাদপ্রধানমন্ত্রীর সাক্ষাৎ ও ঘোষণা চান আন্দোলনরত শিক্ষকরা
পরবর্তি সংবাদক্রাইস্টচার্চে খুতবার বক্তব্য ছুঁয়ে গেছে কোটি মানুষের প্রাণ