বাংলাদেশের স্বাধীনতার মতো কাশ্মীরিদেরও সমর্থন দিক ভারতীয়রা : অরুন্ধতি রায়

ইসলাম টাইমস ডেস্ক : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সমর্থনকারী ভারতীয়রা কেন কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামকে সমর্থন করবে না সে প্রশ্ন তুলেছেন বুকারজয়ী ভারতীয় লেখক ও মানবাধিকার কর্মী অরুন্ধতী রায়।

গত ২২ মার্চ (শুক্রবার) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার আপফ্রন্ট অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীন হওয়ার প্রক্রিয়ায় ভারতীয় মিত্র বাহিনীর সামরিক যুদ্ধের প্রসঙ্গ উল্লেখ করে অরুন্ধতী প্রশ্ন তুলেছেন, গণহত্যার পাটাতনে দাঁড়িয়ে ভারতবাসী যদি পাকিস্তানের অখণ্ডতার বিরুদ্ধে নিজ দেশের হস্তক্ষেপকে সমর্থন করে এবং তখনকার পূর্ব বাংলার মানুষের পৃথক রাষ্ট্র গড়ার পক্ষে দাঁড়ায়, তাহলে কাশ্মীর প্রশ্নে তাদের অবস্থান ভিন্ন কেন?

অরুন্ধতী রায় আরও বলেন, বুকারজয়ী এই লেখিকা বলেন, কাশ্মীরের সেভাবেই পরিচালিত হওয়া উচিত, যেভাবে সেখানকার মানুষ চায়।
তাকে প্রশ্ন করা হয়, একটি গণভোটের মধ্য দিয়ে কাশ্মিরবাসী যদি ভারত-পাকিস্তান উভয় রাষ্ট্রের থেকে পৃথক হয়ে সার্বভৌমত্ব ও আত্মনিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইত, ভারতীয় নাগরিক হিসেবে অরুন্ধতী তা সমর্থন করতেন কিনা? জবাবে অরুন্ধতী কাশ্মিরের সঙ্গে প্রতিতুলনার স্বার্থে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালিন ভারতীয় মিত্র বাহিনীর ভূমিকার প্রসঙ্গ টেনে আনেন।

কাশ্মীরবাসীর আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠার প্রশ্নে নিজের অবস্থান জানাতে গিয়ে অরুন্ধতী জানান, অঞ্চলগত অখণ্ডতা রক্ষার প্রশ্নকে ‘বৈজ্ঞানিক সত্য’র মতো করে দেখেন না তিনি। ১৯৭১ সালে সংঘটিত বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রসঙ্গ তুলে ধরে তিনি প্রশ্ন তোলেন, ‘ভারতীয়রা যদি বিশ্বাস করে, বাংলাদেশের প্রশ্নে ভারতের হস্তক্ষেপ [অর্থাৎ] তখনকার পশ্চিম পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্নকরণ প্রক্রিয়ায় [যুক্ত] হওয়া সমর্থনযোগ্য… যেখানে ভয়াবহ গণহত্যা সংঘটিত হচ্ছে, সেখানে [ওই হস্তক্ষেপ] একেবারেই যথাযথ, তাহলে কাশ্মীর প্রশ্নে তাদের অবস্থানের ন্যয্যতা কী?’

পূর্ববর্তি সংবাদরোহিঙ্গা শিবির উন্নয়ন কমিটির চেয়ারম্যানকে গুলি
পরবর্তি সংবাদইরানের ক্যাম্পাসে ক্যাম্পাসে বিয়ে উৎসব, ১২ হাজার শিক্ষার্থীর বিয়ে