ইমরান খানের প্রতি আফগানিস্তানের যতো ক্ষোভ

ইসলাম টাইমস ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানে তালেবানসহ অন্যান্য গ্রুপের সমন্বয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দেওয়ার তার উপর ক্ষেপেছে আফগান সরকার।

এই মন্তব্যের প্রতিবাদে ইসলামাবাদ থেকে নিজ রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে আফগানিস্তান। একইসঙ্গে কাবুলে নিযুক্ত পাকিস্তানের উপ-রাষ্ট্রদূতকেও আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিবগাতুল্লাহ আহমাদি বলেছেন, ইমরান খানের ‘দায়িত্বজ্ঞানহীন’ বক্তব্যের প্রতিবাদে ইসলামাবাদে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠানোর পাশাপাশি কাবুলে নিযুক্ত পাকিস্তানের উপ-রাষ্ট্রদূতকে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

তিনি আরও বলেন, আফগান সরকার ইমরান খানের বক্তব্যকে পাকিস্তানের হস্তক্ষেপকামী নীতি এবং আফগানিস্তানের সার্বভৌমত্ব ও দেশের জনগণের আকাঙ্ক্ষার প্রতি ইসলামাবাদের অসম্মান প্রদর্শনের জ্বলন্ত উদাহরণ বলে মনে করছে।

এর আগে সোমবার ইমরান খান বলেন, আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হলে তালেবান ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়ার পথ মসৃণ হবে।

এছাড়া ইমরান খান আফগান শান্তি প্রক্রিয়ায় আশরাফ গনির নেতৃত্বাধীন বর্তমান আফগান সরকারকে একটি ‘প্রতিবন্ধকতা’ হিসেবে অভিহিত করেন। তিনি জানান, আফগান সরকারের প্রতিবাদের কারণে তালেবান নেতাদের সঙ্গে একটি পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করতে বাধ্য হয়েছেন তিনি।

পূর্ববর্তি সংবাদভিসির ‘রাজাকারের বাচ্চা’ সম্বোধন, আন্দোলনে নেমেছে বিইউ শিক্ষার্থীরা
পরবর্তি সংবাদবঙ্গবন্ধুর যে স্মৃতি স্মরণ করে কাঁদলেন মাহবুব তালুকদার