গ্যাসের মূল্য বৃদ্ধি না করে পেট্রোবাংলার দুর্নীতি কমান : হাইকোর্ট

ইসলাম টাইমস ডেস্ক : গ্যাসের মূল বৃদ্ধি না করে সরকারকে পেট্রোবাংলা ও তিতাসের দুর্নীতি কমানোর পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, পেট্রোবাংলা ও তিতাসের দুর্নীতির ৫০ ভাগও যদি কমানো যায় তাহলে গ্যাসের দাম বাড়ানোর প্রয়োজন পড়বে না।

এ সময় আদালত আরও বলেন, আন্তর্জাতিক বাজারে গ্যাসের যে মূল্য রয়েছে সেটা মেনেই আমাদের দেশে গ্যাসের দাম বৃদ্ধি বা কমানো উচিত। কারণ ভারত যেখানে ছয় ডলার দিয়ে গ্যাস ক্রয় করছে সেখানে বাংলাদেশ একই পরিমাণ গ্যাস কেন দশ ডলার দিয়ে কিনবে?

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রোববার এই মন্তব্য করেন।

এ সময় পেট্রোবাংলা ও তিতাসের দুর্নীতির বিরুদ্ধে দুদকের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে হাইকোর্ট। আদালত বলেন, দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান। আইনে তাদের ক্ষমতা দেওয়া হয়েছে দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার। অথচ তারা পেট্রোবাংলা ও তিতাসের অভ্যন্তরীণ দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে প্রতিষ্ঠান দু’টির কাছে সুপারিশ পাঠিয়েছে।

হাইকোর্ট দুদককে এই রিট মামলায় পক্ষভুক্তের নির্দেশ দিয়ে গ্যাস আমদানির বিষয়ে প্রতিবেদন দিতে বিইআরসিকে বলেছে।

এ সময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার, রিটকারী পক্ষে ব্যারিস্টার জ্যের্তিময় বড়ুয়া উপস্থিত ছিলেন।

গত ২৭ ফেব্রুয়ারি গ্যাসের দাম বৃদ্ধির প্রক্রিয়া স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন দেয় কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

এই আবেদনের ওপর গত ১৩ মার্চ শুনানি গ্রহণ করে রোববার আদেশের জন্য দিন ধার্য রেখেছিল হাইকোর্ট। আদালত আদেশ না দিয়ে শুনানিকালে হাইকোর্ট উপরোক্ত মন্তব্য করে।

পূর্ববর্তি সংবাদরাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে শিলাবৃষ্টি
পরবর্তি সংবাদঢাকায় কালবৈশাখী ঝড়ে নিহত ২