শরয়ী বিধি-বিধান প্রয়োগে এগিয়ে চলছে দ্বীপরাষ্ট্র ব্রুনাই 

সাদ আবদুল্লাহ মামুন ।।

ইসলামি আইন ও শরয়ি বিধি-বিধান প্রয়োগে এগিয়ে চলছে এশিয়ার দেশ ব্রুনাই। মদপান, মদবিক্রি থেকে নিয়ে সামাজিক অপরাধগুলোর বিষয়ে দেশটি শক্ত ভূমিকা নিয়েছে। সম্প্রতি দেশটি নতুন একটি আইন প্রয়োগ করতে যাচ্ছে। সমকামী ও বিবাহ বহির্ভূত সম্পর্ক তথা পরকীয়া সম্পর্কে। এটাকে দেশ ও সমাজের জন্য জঘন্য অপরাধ সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের মতো শাস্তির বিধান চালু করতে চলেছে দ্বীপরাষ্ট্র ব্রুনাই। সংসদে নতুন আইন পাশ করার পর ৩ এপ্রিল থেকে দেশটিতে এই শাস্তি কার্যকর হবে।

Image result for brunei

এশিয়ার বোর্নিও দ্বীপাঞ্চলে একটি ছোট্ট রাষ্ট্র ব্রুনাই। দেশটিতে ২০১৪ সাল থেকে শরিয়া আইন চালু হয়। প্রতিবেশী মুসলিম দেশ ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া থেকে উদ্বুদ্ধ হয়ে ব্রুনাই শরিয়া আইন চালু করে যাচ্ছে। তবে ওই দুই দেশের তুলনায় তেল-সমৃদ্ধ এই ছোট্ট দেশটি ধর্মীয় বিধি-বিধান প্রয়োগের দিক থেকে অনেকটা সাহসী ও অগ্রসর।

Related image

ব্রুনাইয়ে প্রধানমন্ত্রী থাকলেও আইন সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নেন সেখানকার সুলতান পদমর্যাদার ব্যক্তিই। বর্তমানে ব্রুনাইয়ের শাসক সুলতান হাসান-আল-বলকিয়া।

Related image

মুসলিম অধ্যুষিত ব্রুনাই বিভিন্ন অপরাধ বিষয়ে শাস্তির আইন চালু করেছে। মদ বিক্রি থেকে মদ্যপান সবটাই নিষিদ্ধ সেখানে। সাম্প্রতিক আইন অর্থাৎ সমকামী ও বিবাহ বহির্ভূত সম্পর্ক তথা পরকীয়ার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড আইন পাশ করায় দেশটির অধিকাংশ মুসলমান স্বস্তি ও আনন্দ প্রকাশ করেছেন। তারা মনে করছেন, এতে দেশে অপরাধের সংখ্যা আরও কমবে এবং সমাজে স্বস্তি ও শান্তি বিরাজ করবে।

Related image

ব্রুনাইয়ের সুলতান হাসান-আল-বলকিয়া বলেন, ‘আমাদের এই আইনকে কেউ সমর্থন করতে পারে বা না পারে। কিন্ত আমি নিশ্চিত, অন্যরা আমাদের যেভাবে শ্রদ্ধা করে, সেই শ্রদ্ধা অটুটই থাকবে। এতে আমাদের নিয়ে ধারণা কারও বদলে যাবে না।

পূর্ববর্তি সংবাদসিলেটে সর্বস্তরে দ্বীনি শিক্ষার প্রয়োজনীয়তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
পরবর্তি সংবাদএবার ডেমরায় ফায়ার সার্ভিস অভ্যন্তরেই অগ্নিকাণ্ড