শিল্পপতিদের বর্জ্য ব্যবস্থাপনায় মনোযোগী হওয়ার আহবান প্রধানমন্ত্রীর

ইসলাম টাইমস ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্জ্য ব্যবস্থাপনার প্রতি মনোযোগী না হওয়ায় শিল্পপতিদের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, কারখানা কর্তৃপক্ষ বর্জ্য ব্যবস্থাপনার দিকে নজর দেয় না। তারা শিল্পকারখানা ঠিকই স্থাপন করেন; কিন্তু বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে কোনো পদক্ষেপ নেন না। বর্জ্যের কারণে পরিবেশ নষ্ট হচ্ছে, নদী নষ্ট হচ্ছে। বর্জ্য ব্যবস্থাপনায় কিছু টাকা খরচ হবে। আমাদের দেশ ও পরিবেশ তো বাঁচাতে হবে।

এই সময় বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে কারখানা মালিকদের কার্পণ্যের কারণও জানতে চান প্রধানমন্ত্রী।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে জাতীয় শিল্প মেলার উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, আমি চাই- কৃষি থাকবে, শিল্পায়নও থাকবে। আমরা চাই- বেশি বেশি শিল্পকারখানা গড়ে উঠুক। তবে কৃষিজমি নষ্ট করে এখানে-সেখানে শিল্প গড়ে উঠুক আমি তা চাই না। কৃষির দরকার আছে। কারণ কৃষির মাধ্যমে খাদ্যের চাহিদা মেটাতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে ৭৮ লাখ শিল্পকারখানা বেসরকারি খাতে রয়েছে। আমরা বেসরকারি খাতকে উন্মুক্ত করে দিয়েছি। বিদ্যুৎ-বিমান, হেলিকপ্টার, শিল্পকারখানা, টেলিভিশন-রেডিও বলুন- ব্যবসা-বাণিজ্যের সব খাত আমরা উন্মুক্ত করে দিয়েছি। আমরা চাই বেশি বেশি বিনিয়োগ হোক, কর্মসংস্থান হোক।

প্রধানমন্ত্রী বলেন, ‘ব্যাংক থেকে ঋণ নিয়ে ঋণ শোধ না করার প্রবণতা অনেকের মধ্যে রয়েছে। এই প্রবণতা আমাদের দূর করতে হবে। ঋণ ফেরত দিলেই ব্যাংকগুলো সহজেই সুদের হার কমাতে পারবে।

পূর্ববর্তি সংবাদভারতীয় গোয়েন্দাদের কাছে তথ্য পাচার, রাজশাহীতে যুবক আটক
পরবর্তি সংবাদঅগ্নিনিরাপত্তার দাবিতে প্রাইম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন