জগন্নাথের ভিসি বললেন, নিজের ধর্ম শ্রেষ্ঠ অন্য ধর্ম বাতিল এমন মানসিকতার পরিবর্তন আনতে হবে

ইসলাম টাইমস ডেস্ক: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)-এর ভিসি ড. মীজানুর রহমান বলেছেন, শুধু নিজের ধর্মকে শ্রেষ্ঠ জ্ঞান করে অন্য ধর্মকে বাতিল মনে করার মানসিকতার পরিবর্তন আনতে হবে। কতিপয় উগ্র ধর্মান্ধ ব্যক্তির কার্যক্রম মূলত ধর্মের অবমাননার স্বরূপ।

মঙ্গলবার বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ আন্দোলনের আয়োজনে ‘ধর্মনিরপেক্ষতার ভবিষ্যৎ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।  বেলা ১১টায় কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জবি ভিসি ড. মীজানুর রহমান এসব কথা বলেন।

ধর্মনিরপেক্ষতার স্বরূপ তুলে ধরে ড. মীজান বলেন, শুধু নিজের ধর্মকে শ্রেষ্ঠ জ্ঞান করে অন্য ধর্মকে বাতিল মনে করার মানসিকতার পরিবর্তন আনতে হবে। কতিপয় উগ্র ধর্মান্ধ ব্যক্তির কার্যক্রম মূলত ধর্মের অবমাননার স্বরূপ। এগুলো থেকে বেরিয়ে আসতে না পারলে প্রকৃত ধর্ম নিরপেক্ষ সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, সামাজিক অনুষ্ঠানাদি পালনে আমরা জাতি হিসেবে দুইভাগে বিভক্ত হয়ে পড়ছি। এর থেকে আমাদের বের হয়ে আসা জরুরি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী এবং ঢাবি শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ। ‘ধর্মনিরপেক্ষতা মতবাদ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ আন্দোলন-এর নির্বাহী পরিচালক ব্যারিস্টার ফারজানা বেগম এবং লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক রিতু কুণ্ডু।

সেমিনারে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, সাংবাদিক সমিতির নেতৃবৃন্দ এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পূর্ববর্তি সংবাদ১৬ এপ্রিল পঞ্চগড়ে খতমে নবুওয়াত মহাসম্মেলন, থাকবেন আল্লামা আহমদ শফী
পরবর্তি সংবাদশিক্ষার্থীকে ঢাবি ছাত্রলীগের মারধর : প্রতিবাদ করায় ভিপি নূর অবরুদ্ধ