স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাহফিল বিষয়ক সুপারিশ : ইসলামী আন্দোলন ও খেলাফত মজলিসের উদ্বেগ

ইসলাম টাইমস ডেস্ক : ওয়াজ-মাহফিলের বক্তাদের উপর বিধি-নিষেধ আরোপসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে উদ্বেগ প্রকাশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ ও খেলাফত মজলিস। আজ গণমাধ্যমে পাঠানো পৃথক পৃথক বিবৃতিতে উভয় দলের আমির এই উদ্বেগ প্রকাশ করেন।

তারা বলেন, ওয়াজ-মাহফিল এদেশের সাধারণ মানুষের দ্বীন শেখার অন্যতম মাধ্যম। এই মাধ্যমের উপর বিধি-নিষেধ আরোপ করলে তাতে দেশের ইসলামি শিক্ষার প্রচার ও প্রসার মারাত্মকভাবে বিঘ্নিত হতে পারে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেন,  ওয়ায়েজিনদের উপর করারোপ এবং কতিপয় বক্তাদের ওয়াজে বাধা সরকারের ইসলাম বিরোধী মনোভাবের বহিঃপ্রকাশ। ইসলামবিরোধী কোন শক্তির ইন্দ্ধনে সরকার তা করছে কিনা তা খতিয়ে দেখতে হবে। ওলামায়ে কেরামের টুটি চেপে ধরতে সরকার এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করলে তা সরকারের জন্য সুখকর হবে না।

তিনি আরও বলেন, ৯২ ভাগ মুসলমানের দেশে ওলামায়ে কেরামকে ইসলামের কথা বলতে বাধা বা করারোপ করে তাদের লাগাম টেনে ধরার যে চক্রান্ত হচ্ছে সরকার তাতে পা দিলে ফল ভালো হবে না।

তিনি ওয়াজ মাহফিলে যেসব সমস্যা সৃষ্টি হয়েছে তা সমাধানের জন্য র্শীষস্থানীয় ওলামায়ে কেরামের সমন্বয়ে একটি বোর্ড গঠন করার পরামর্শ দেন।

অপর এক বিবৃতিতে খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক বলেন, সরকার কৌশলে ইসলামি কার্যক্রমের উপর নিয়ন্ত্রন আরোপের চেষ্টা করছে। তারই অংশ হিসেবে ওয়াজ মাহফিল নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। দেশের অনেক প্রথিতযশা ধর্মীয় বক্তাকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বেও পরিপত্র জারি করে ওয়াজ মাহফিল নিয়ন্ত্রনের চেষ্টা করা হয়েছিল। কিন্তু ৯২ ভাগ মুসলমানদের দেশে ইসলাম বিরোধী কোন ষড়যন্ত্রই সফল হবে না। ইসলাম বিদ্বেষী শক্তির অপতৎপরতা বিরুদ্ধে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের সজাগ থাকতে হবে।

পূর্ববর্তি সংবাদইয়ামেনে শিশুদের হাতে অস্ত্র তুলে দিচ্ছে সৌদিজোট
পরবর্তি সংবাদখিলগাঁওয়ে কাঁচাবাজারে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে