গৃহস্থের গোয়ালে গরু চেক করা বিজিবির কাজ নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, গৃহস্থের গোয়ালে গিয়ে বা বাজারে গিয়ে আর গরু চেক করবেন না সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। কোন দেশ থেকে এসেছে, তাও পরীক্ষা করবেন না।

আজ বৃহস্পতিবার সীমান্তবর্তী এলাকায় সংসদ সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মাদক ও মানব পাচার এবং চোরাচালান প্রতিরোধে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা ও সমস্যা চিহ্নিতকরণে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন মন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সভায় বিজিবি, র‌্যাব, পুলিশ, জেলা প্রশাসন ও বিভাগীয় কমিশনাররা উপস্থিত ছিলেন। এ ছাড়া ৩২টি এলাকার জনপ্রতিনিধি ও জেলা প্রশাসকেরা উপস্থিত ছিলেন।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী  বলেন, ‘সীমান্ত এলাকায় বিজিবি তাদেরে নিজেদের কাজ করুক। গৃহস্থের গোয়ালে গিয়ে বা হাটে গিয়ে গরু সম্পর্কে জিজ্ঞাসাবাদের কোন প্রয়োজন নেই।’

মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,  অনেকে বলেন,  অনেক সময় ‘সীমান্তবর্তী এলাকায় অতি উৎসাহী হয়ে বিজিবি কিছু কাজ করে ফেলে। তারই পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেওয়া হলো।’

জনপ্রতিনিধিরা ওই মতবিনিময় সভায় বলেন, বিজিবি সীমান্ত এলাকা থেকে পাঁচ কিলোমিটার ভেতর পর্যন্ত কার্যক্রম পরিচালনা করে। এই পাঁচ কিলোমিটারের যে সীমা, সেটাও যেন কমিয়ে আনা হয়।

এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী বিজিবি পাঁচ কিলোমিটার পর্যন্ত কাজ করে। এটা কমানো যায় কি না, তা আলাপ–আলোচনা করে দেখতে হবে।

পূর্ববর্তি সংবাদদ্রুতগতির উন্নয়নশীল পাঁচ দেশের অন্যতম বাংলাদেশ : বিশ্বব্যাংক
পরবর্তি সংবাদমাওবাদীদের সাথে গোলাগুলিতে চার বিএসএফ জওয়ান নিহত