সৌদি আরবের পরমাণু চুল্লি নির্মাণের কাজ শেষ হবে চলতি বছরেই

ইসলাম টাইমস ডেস্ক : নিজেদের প্রথম পরমাণু চুল্লি নির্মাণের কাজ প্রায় শেষ করে ফেলেছে সৌদি আরব। আশা করা হচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যে তার নির্মাণ কাজ শেষ হবে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান উপগ্রহ থেকে তোলা এক ছবি প্রকাশ করে এমনটিই দাবি করেছে।

রিয়াদের বাইরে বিজ্ঞান ও প্রযুক্তির জন্য গড়ে তোলা বাদশাহ আবদুল আজিজ শহরে এ চুল্লি নির্মিত হচ্ছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পরমাণু পরিদর্শনের সাবেক পরিচালক রবার্ট কেলি জায়গাটি শনাক্ত করেছেন।

এটি ৩০ কিলোওয়াটের ছোট গবেষণা চুল্লি, যার কাজ এখনও শেষ হয়নি। কেলি বলেন, আমার মনে হচ্ছে- এক বছরের মধ্যে তারা কাজটি শেষ করে ফেলবেন। এ সময় তারা বিদ্যুৎ উৎপাদন শুরু করতে পারবেন।

মার্কিন পরমাণু অস্ত্র কমপ্লেক্সে তিন দশকেরও বেশি সময় ধরে গবেষণা ও প্রকৌশল বিভাগে কাজ করেছেন কেলি।

উপগ্রহের ছবিতে দেখা গেছে, পরমাণু জ্বালানি ধারণ করার জন্য ১০ মিটার লম্বা স্টিলের নলাকার পাত্র নির্মাণ করা হয়েছে। কংক্রিটের ভবনের চারপাশে অবকাঠামো নির্মাণকাজ চলছে।

তিনি বলেন, গবেষণা চুল্লির মূল উদ্দেশ্য হচ্ছে- প্রকৌশলীদের প্রশিক্ষণ দেয়া। কিন্তু চুল্লিতে জ্বালানি প্রয়োগের আগে সৌদি আরবকে একগুচ্ছ বিধিমালা বাস্তবায়ন করতে হবে। যার মধ্যে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পরিদর্শন করার সুযোগ দিতে হবে।

আর্জেন্টিনার রাষ্ট্রায়ত্ত কোম্পানি আএনপিএপি এসই এই চুল্লির নকশা করেছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থায় আর্জেন্টিনার দূত রাফায়েল মারিয়ানো গ্রসি বলেন, বলতে গেলে চলতি বছরের শেষ দিকে এই চুল্লির কার্যক্রম শুরু করা যাবে।

পূর্ববর্তি সংবাদবাগেরহাটে প্রতিপক্ষকে ফাঁসাতে আপন ভাইকে খুন!
পরবর্তি সংবাদখুলনায় শ্রমিকদের হামলায় চার পুলিশ আহত