হাফতার বাহিনীর ত্রিপোলি দখলের ঘোষণা, লিবিয়ায় আবারও সংঘাতের আশঙ্কা

ইসলাম টাইমস ডেস্ক : লিবিয়ার সাবেক সেনা অফিসার জেনারেল খালিফা হাফতার তার নেতৃত্বাধীন সেনাদের ত্রিপোলির উদ্দেশে রওনা দেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, আমরা মর্যাদার জন্য ত্রিপোলির নিয়ন্ত্রণ চাই।

গত বুধবার সেনাদের ত্রিপোলি অভিমুখে রওনা দেওয়ার এই নির্দেশ দেন তিনি। তাদের বলা হয়েছে, লিবিয়ার অবশিষ্ট বিদ্রোহীদের দমনের উদ্দেশ্যে তারা লড়াই করবে।

আর এই নির্দেশ লিবিয়ায় নতুন সংঘাতের আশঙ্কা তৈরি করেছে এবং লিবিয়ার জাতীয় সরকার সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের ঘোষণা দিয়েছে।

হাফতার এমন সময় এই ঘোষণা দিলো যখন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতারিসের উদ্যোগে রাজধানী ত্রিপোলিতে জাতীয় সংলাপের প্রস্তুতি চলছে।

জেনারেল খলিফা হাফতারের মুখপাত্র আহমেদ আল মিসমারি বলেন, আমরা পদ-পদবি বা ক্ষমতার জন্য ত্রিপলির নিয়ন্ত্রণ চাই না। আমরা তা চাই মর্যাদার জন্য এবং এই দেশের ভাবমূর্তির জন্য।

হাফতার বাহিনীর নিয়ন্ত্রিত একটি ওয়েবসাইটে সেনা তৎপরতার ছবিও প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিক মহল স্বীকৃতি লিবিয়ার জাতীয় সরকার সেনা বাহিনী ও নিরাপত্তা বাহিনীগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে হাফতার বাহিনী সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে লড়াই করে লিবিয়ার দক্ষিণাঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণ করে। এ সময় তারা পূর্ব সাহারা তেল ক্ষেত্রটিও দখল করে নেয়।

ফেব্রুয়ারি মাসেই জাতিসংঘের উদ্যোগে আবুধাবিতে আল সারাজ ও হাফতারের মাঝে সমঝোতা হয়। তারা উভয় চলতি বছরে একটি সাধারণ নির্বাচনে অংশগ্রহণে সম্মত হয়।

সূত্র : মিডলইস্ট মনিটর

পূর্ববর্তি সংবাদশিশু গৃহকর্মীকে আটকে রেখে ৬ মাস ধর্ষণ!
পরবর্তি সংবাদজিএম কাদেরকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল