দলীয় প্রতীকে হবে না স্থানীয় নির্বাচন!

ইসলাম টাইমস ডেস্ক : স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় নানা বিতর্ক ও সমালোচনা হওয়ায় মাত্র চার বছরের মাথায় সিদ্ধান্ত থেকে সরে যাচ্ছে সরকার।

এ বিষয়ে সরকারের নীতিনির্ধারণী পর্যায় থেকে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছে ঢাকার একটি গণমাধ্যম। তারা বলছে, সরকারের একজন দায়িত্বশীল মন্ত্রী বিষয়টি তাদেরকে নিশ্চিত করেছেন।

মন্ত্রী বলেছেন, ‘স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক থাকছে না। এটি পরিবর্তন হওয়ার বিষয়টি নিশ্চিত। তবে আমরা অফিসিয়ালি এখন বলতে পারবো না। এ বিষয়ে আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি।’

জানা গেছে, স্থানীয় সরকার নির্বাচন উন্মুক্তভাবে হওয়ার ধারা ভেঙে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দলীয় প্রতীকে সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়। এজন্য ২০১৫ সালে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশন-সংক্রান্ত পাঁচটি আইন সংশোধন করা হয়। দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের শুরুটা হয়েছে সিটি ও পৌরসভার মেয়র নির্বাচন দিয়ে। সর্বশেষ এটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রয়োগ করা হয়। তবে এ নির্বাচন শেষ হওয়ার পর আইনগুলো সংশোধন করে আবার আগের অবস্থায় ফিরে যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিষয়টি আইন মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় সংসদে সংশোধনের পর কার্যকর করা হবে।

পূর্ববর্তি সংবাদভালুকায় আগুনে পুড়ে ছাই ফোম কারাখানা
পরবর্তি সংবাদইমরান খানের বাসভবনের পাশে পাওয়া গেল বিমান বিধ্বংসী অস্ত্র