কাশ্মীরের মূল সড়ক কাশ্মীরীদের জন্য নিষিদ্ধ, অবরুদ্ধ শত শত যানবাহন

ইসলাম টাইমস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মূল সড়ক রবিবার ও বুধবার জনসাধাণের জন্য ব্যবহার নিষিদ্ধ করে দেওয়ায় আটকা পড়েছেন হাজার হাজার মানুষ। এ নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন কাশ্মীরিরা। রবিবার বেসামরিক যান চলাচল নিষিদ্ধ হওয়ায় শত শত যানবাহন আটকা পড়ে এ অবস্থার সৃষ্টি হয়।

গত সপ্তাহে ভারত সরকার কাশ্মীরে এ নির্দেশনা জারি করেছিল যে, আগামী মে মাসের শেষ পর্যন্ত রোব ও বুধবার কাশ্মীরের প্রধান মহাসড়ক সাধারণ মানুষের জন্য বন্ধ থাকবে। সড়কের দুইশ ৭০ কিলোমিটার পর্যন্ত কেবল সরকারি বাহিনীর যানবাহন চলাচল করবে।

এদিকে কাশ্মীরের প্রধান মহাসড়কটি বন্ধ করে সরকারের নির্দেশনা জারির পর ক্ষোভ প্রকাশ করেছেন মুসলিম অধ্যুষিত রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

তিনি বলেন, সর্বশেষ আমি মনে করেছিলাম, আমরা গণতন্ত্রের মধ্যে রয়েছি। কিন্তু এখন যা ঘটছে, তা সামরিক আইন জারির মতোই।

ক্ষুদে ব্লগ টুইটারে দেয়া এক পোস্টে তিনি বলেন, কাশ্মীর সংঘাতে কিনারে যাওয়ার পর থেকে ভারতীয় প্রশাসন সমস্ত কাশ্মীরিদের সাজা দিচ্ছে। খবর ডন অনলাইনের।

সামরিক ও আধাসামরিক বাহিনীর গাড়ি বহর চলাচল নির্বিঘ্ন করতে এই বিধিনিষেধ – রোববার রাজ্যটির কর্তৃপক্ষ জানিয়েছে।

সড়কটিতে সেনা সদস্যরা টহল দিচ্ছে। আশপাশের বিভিন্ন সড়কের মোড়ে স্টিল ও রেজর তারের ব্যারিকেড বসানো হয়েছে।

১৯৮৯ সাল থেকে ভারতীয় শাসনের হাত মুক্তি পেতে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছেন কাশ্মীরিরা। ২০১৬ সালে ভারত বিরোধী এক জনপ্রিয় কাশ্মীরি নিহত হওয়ার পর থেকেই অঞ্চলটি উত্তাল হয়ে পড়েছে।

সেখানে ভারতীয় সরকারের প্রতিটি পদক্ষেপেই উত্তেজনা বাড়িয়ে তুলছে। এ পর্যন্ত কাশ্মীরে ৭০ হাজার লোক ভারতীয় বাহিনীর হাতে নিহত হয়েছেন।

পূর্ববর্তি সংবাদবেসরকারি হাসপাতালগুলোকে চিকিৎসা ব্যয় কমানোর আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর
পরবর্তি সংবাদআজ থেকে আল হাইয়াতুল উলয়ার তৃতীয় কেন্দ্রীয় পরীক্ষা