বিশ্বব্যাংকের কঠোর সমালোচক ডেভিড ম্যালপাস এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট!

ইসলাম টাইমস ডেস্ক: বিশ্বব্যাংকের  এক সময়ের কটোর সমালোচক ডেভিড ম্যালপাস নিযুক্ত হয়েছেন বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে। নতুন নিযুক্ত ডেভিড ম্যালপাস  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত ও দীর্ঘদিনের রিপাবলিকান সমর্থক । ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণায় তিনি ট্রাম্পের জ্যেষ্ঠ অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন।  সূত্র : বিবিসি।

ম্যালপাসের নিয়োগ নিয়ে ইতিমধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে। অনেকে বলছেন, ম্যালপাস যেহেতু আগে থেকেই বিশ্বব্যাংকের সমালোচক ছিলেন, সেহেতু তিনি বিশ্বব্যাংকের ভূমিকা সংকুচিত করতে পারেন। সেই সঙ্গে ট্রাম্পের মতো বিশ্বায়ন-বিরোধিতার ইতিহাস তাঁরও আছে।

অবশ্য ডেভিড ম্যালপাস বলছেন, এই নিয়োগ পেয়ে তিনি ‘সম্মানিত’ বোধ করছেন।, ‘চরম দারিদ্র্য হ্রাস এবং অভিন্ন সমৃদ্ধি অর্জনের যে দ্বিমুখী লক্ষ্য নিয়ে তিনি কাজ করতে চান বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। যদিও এর আগে তিনি বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতো বহুপক্ষীয় প্রতিষ্ঠানগুলোকে ‘অনাহূত প্রবেশকারী’ আখ্যা দিয়ে সমালোচনা করেছেন।
ম্যালপাস চীনের মতো মধ্যম আয়ের দেশগুলোকে বেশি ঋণ দেওয়ার পক্ষপাতী নন। তাঁর মতে, চীন এমনিতেই যথেষ্ট শক্তিশালী।তিনি বিশ্বব্যবস্থাকেও চ্যালেঞ্জ করেছেন।ম্যালপাসের নেতৃত্বে বিশ্বব্যাংক দরিদ্রতম দেশগুলোকে ঋণ দিতে বেশি আগ্রহী হতে পারে।
অতীতে তিনি বিশ্বব্যাংককে অনেক বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান আখ্যা দিয়ে কঠোর সমালোচনা করেছিলেন।

পূর্ববর্তি সংবাদদেশজুড়ে কালবৈশাখী,নৌবন্দরগুলোকে ২ নম্বর সতর্ক সংকেত
পরবর্তি সংবাদইয়াবা সহ আটক ভোলার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি