ভারতের কেরালায় যাজকের বিরুদ্ধে ধারাবাহিক ধর্ষণের অভিযোগপত্র দায়ের

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের কেরালায় অবস্থিত একটি গির্জার ফ্রাঙ্কো মুলাক্কেল নামে এক যাজকের বিরুদ্ধে দায়ের করা হয়েছে ধারাবাহিক ধর্ষণের অভিযোগপত্র। আজ মঙ্গলবার আদালতে ওই যাজকের বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করেন ভারতীয় কর্তৃপক্ষ। আদালতে অভিযোগ প্রমাণিত হলে তাঁর ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

মুলাক্কেলের বিরুদ্ধে এমন সময় অভিযোগপত্র দায়ের করা হয়েছে যার মাত্র এক মাস আগে পোপ ফ্রান্সিস মধ্যপ্রাচ্য সফরকালে মন্তব্য করেছিলেন, গির্জার যাজকরা নানদের যৌন নিপীড়ন করেছেন। এমনকি অনেক যাজক নানদের যৌনদাসী করে রেখেছিলেন বলেও মন্তব্য করেন তিনি।

রাজ্যের পুলিশ প্রধান সাখাওয়ের মাসব্যাপী তদন্তকাজ পরিচালনা করছেন। তিনি বলেন, যাজক  ফ্রাঙ্কো মুলাক্কেলের বিরুদ্ধে ধারাবাহিক ধর্ষণের অভিযোগ আনা হয়েছে। ২০১৪ সাল থেকে দুই বছরে মোট ৯ বার গির্জার এক নানকে তিনি ধর্ষণ করেছেন বলে অভিযোগে বলা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

তবে অভিযুক্ত মুলাক্কেল অস্বীকার করেছেন তাঁর বিরুদ্ধে আনিত অভিযোগ।

আজ মঙ্গলবার (৯ এপ্রিল) অভিযোগ দাখিল করা হয়। ভারতে ধর্ষণের অভিযোগে কোনো যাজক বিচারের মুখোমুখি হতে যাওয়ার ঘটনা এটিই প্রথম। অভিযোগকারী নান ওই যাজকের অধস্তন ছিলেন।

ভারতে ক্যাথলিক চার্চের নানরা কয়েক বছর ধরে গির্জায় যৌন নিপীড়নের বিরুদ্ধে মনোযোগ আকর্ষণের চেষ্টা করছেন। সম্প্রতি তাঁরা ভারত ও ইতালি এবং আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোতে যৌন নিগ্রহে জড়িতদের বিরুদ্ধে অভিযোগ আনার পদক্ষেপ নিয়েছে।

সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইমস

পূর্ববর্তি সংবাদজাপানে তাবলিগি মুরব্বি মাওলানা যোবায়ের-এর হার্টের এনজিওপ্লাস্টি সম্পন্ন
পরবর্তি সংবাদতালিকাভুক্ত ৬ শতাধিক বাম চরমপন্থীর অস্ত্রসহ আত্মসমর্পণ