নির্বাচনে নরেন্দ্র মোদী জিতলেই ভাল হবে, ইমরান খান

ইসলাম টাইমস ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলছেন, কাশ্মীর সংকট নিষ্পত্তি করার জন্য ‘হয়তো নরেন্দ্র মোদীর দল বিজেপি নির্বাচনে জিতলেই ভাল হবে।’

ইমরান খান আরো বলেন, তিনি কাশ্মীর সমস্যা নিয়ে ভারতের সাথে সংলাপ চান, এবং কাশ্মীর প্রশ্নে ভারতের সাথে শান্তি প্রতিষ্ঠিত হলে এ অঞ্চলের জন্য তা হবে এক দারুণ ব্যাপার।

বিবিসির জন সিম্পসনকে দেয়া সাক্ষাৎকারে ক্রিকেটার থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া ইমরান খান বলেন, পারমাণবিক শক্তিধর এই দুই প্রতিবেশীর মধ্যে যে মতভেদ তা শুধু সংলাপের মাধ্যমেই মীমাংসা হতে পারে।

এমন সময় ইমরান খান এ সাক্ষাতকার দিলেন যখন ১১ই মে থেকে ভারতে লোকসভা নির্বাচন শুরু হচ্ছে।

এর আগে কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর জৈশ-ই-মোহাম্মদের এক আক্রমণের পর ফেব্রুয়ারি মাসে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধাবস্থা তৈরি হয়। ভারত পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালিয়ে জঙ্গী ঘাঁটি ধ্বংসের দাবি করে, অন্য দিকে পাকিস্তান একটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করে।

ইমরান খান বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্বাচনের আগে জনপ্রিয়তা পাবার জন্যই পাকিস্তানে বিমান হামলা চালিয়েছিলেন।

তবে ইমরান খান আরো যোগ করেন যে কাশ্মীর সংকট নিষ্পত্তি করার জন্য হয়তো নরেন্দ্র মোদীর দল বিজেপি নির্বাচনে জিতলেই ‘ভাল হবে,’ কারণ মি. মোদী ভারতের দক্ষিণপন্থী হিন্দুদের সমর্থন পাবেন।

“সম্ভবত দক্ষিণপন্থী দল বিজেপি জিতলে কাশ্মীরে কিছু একটা সমাধানে পৌঁছানো যেতে পারে”- রয়টারকে দেয়া আরেক সাক্ষাতকারে বলেন তিনি।

তিনি বলেন, অন্য কোন পার্টি জিতলে তারা হয়তো পাকিস্তানের সাথে আলোচনা করতে গেলে হিন্দু ‘ব্যাকল্যাশের’ ভয়ে থাকবে।

কিন্তু ‘নরেন্দ্র মোদির দক্ষিণপন্থী বিজেপি দল নির্বাচনে জিতলে কাশ্মীর সমস্যা সমাধানে সুবিধা হবে’ – ইমরান খানের মুখে এমন কথা শোনার পর ভারতে রাজনীতিকদের মধ্যে একটা আলোড়ন তৈরি হয়েছে।

এ নিয়ে ভারতের রাজনীতিবিদদের কিছৃ মন্তব্য ভারতের সংবাদ মাধ্যমে এসেছে।

এনডিটিভির খবরে বলা হচ্ছে যে কংগ্রেস, আম আদমি পার্টি, এবং ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের কয়েকজন নেতা এ নিয়ে মি. মোদীর সমালোচনা করেছেন।

কংগ্রেসের একজন মুখপাত্র রনদীপ সিং সুরজেওয়ালা টুইট করেছেন, তার ভাষায় ‘মোদীজীই যে পাকিস্তানের প্রধানমন্ত্রীদের আসল বন্ধু’ তা পরিষ্কার হয়ে গেছে ইমরানের মন্তব্যে।

সূত্র: বিবিসি

পূর্ববর্তি সংবাদফেনীতে অগ্নিদগ্ধ মেয়েটি চলেই গেল
পরবর্তি সংবাদনুসরাতের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক