পশ্চিমবঙ্গে ভোটে বিএসএফের অন্যায় হস্তক্ষেপ, ইভিএমে কারচুপির অভিযোগ

ইসলাম টাইমস ডেস্ক: কোচবিহারে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটে নাক গলানোর অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। সংবাদমাধ্যমকে  তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষ জানিয়েছেন, নিয়ম না মেনে বুথের মধ্যে ঢুকে পড়ছেন বিএসএফ জওয়ানরা। পাশাপাশি ইভিএম কারচুপির অভিযোগও তুলেছেন তিনি। তাঁর দাবি, নির্বাচন কমিশনে জানালেও অভিযোগ নেওয়া হয়নি। শেষ পর্যন্ত তিনি তাঁর অভিযোগ জেলাশাসককে জানিয়েছেন। একই সঙ্গে তাঁর দাবি, রাজ্যের পুলিশ দিয়ে ভোট করালে অনেক সু ষ্ঠু ভাবে নির্বাচন করানো সম্ভব হত।

তৃণমূল এবং বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষ ঘিরে উত্তপ্ত দিনহাটা। তৃণমূল কর্মীদের বিরুদ্ধে ভোটারদের মারধরের অভিযোগ তুলেছে বিজেপি। তৃণমূল কর্মীদের হামলায় এক বিজেপি সমর্থকের মাথা ফেটেছে বলে জানা যাচ্ছে। বিজেপি সমর্থকদের পাল্টা হামলায় বেশ কয়েকজন তৃণমূল কর্মীও জখম হয়েছেন। সংঘর্ষের ঘটনা জানার পর প্রশাসনের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন।

আজ ১৭টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে পশ্চিমবঙ্গেও প্রথম দফার ভোটগ্রহণ চলছে। যে ৭টি দফায় ভোট নেওয়া হবে এ বারের লোকসভা নির্বাচনে, সেই ৭টি দফাতেই ভোট হবে বাংলার কোনও না কোনও আসনে। আজ তার শুরু উত্তরবঙ্গ থেকে।

কোচবিহার এবং আলিপুরদুয়ার— পশ্চিমবঙ্গের এই দুটি আসনে ভোটগ্রহণ চলছে। দুই আসনেই যে মূল লড়াই তৃণমূল এবং বিজেপির মধ্যে, সে বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকদের সংশয় কমই। শুধু এই দুই কেন্দ্রে অবশ্য নয়, পশ্চিমবঙ্গের অধিকাংশ আসনেই এ বার মূল লড়াই রাজ্যের শাসক দল এবং দেশের শাসক দলের মধ্যে।

প্রধান বিরোধী শক্তি হিসেবে বিজেপির উত্থানের পরে এই প্রথম লোকসভা নির্বাচনের মুখোমুখি পশ্চিমবঙ্গ। তাই বাংলার তো বটেই, গোটা দেশের রাজনৈতিক পর্যবেক্ষকদের নজরই বিশেষ ভাবে থাকছে বাংলার দিকে।

সূত্র: আনন্দ বাজার পত্রিকা

 

 

পূর্ববর্তি সংবাদখুলনায় চতুর্থ শ্রেণির কর্মচারীরা প্রথম শ্রেণির কর্মকর্তাদের সমান বেতন ওঠাচ্ছেন
পরবর্তি সংবাদমাদারীপুরে থেমে থাকা ট্রাকে মোটরসাইকেলের ধাক্কা, ২ আরোহী নিহত