নানা দুর্নীতির কারণে ফের লোকসানের পড়েছে বিমান বাংলাদেশ

ইসলাম টাইমস ডেস্ক: কার্গো পরিবহন, উড়োজাহাজ লিজ, টিকিট বিক্রিসহ নানা দুর্নীতির কারণে ফের লোকসানের পড়ছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিগত কয়েক অর্থবছরে মুনাফা করতে পারলেও ২০১৭-১৮ অর্থবছরে বিমানের লোকসানের পরিমাণ ২০১ কোটি ৪৭ লাখ টাকা।

দুর্নীতি প্রতিরোধ করতে না পারলে লোকসানের ধারা অব্যাহত থাকার শঙ্কাও রয়েছে। যদিও বিমান প্রতিমন্ত্রী বলেছেন, বিমানকে একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে আটটি খাতে দুর্নীতি হয় এবং দুর্নীতি বন্ধে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ৩ মার্চ দুদকের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর কাছে বিমানের দুর্নীতির চিত্র ও প্রতিরোধ বিষয়ে প্রতিবেদন হস্তান্তর করেন। দুদকের প্রতিবেদনের পর বিমানে অনুসন্ধান শুরু করে মন্ত্রণালয়। দুদকের প্রতিবেদন ও মন্ত্রণালয়ের অনুসন্ধানে ধরা পড়ে, উড়োজাহাজ লিজ নেওয়া, যন্ত্রপাতি কেনা, টিকিট বিক্রি, কার্গোতে হিসাব কম দেখানো, বিদেশে জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে টিকিট বিক্রি, ভুয়া বিল ভাউচারসহ বিভিন্ন পদ্ধতিতে দুর্নীতি হচ্ছে বিমানে।

বিমান সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে বিমানের কর পূর্ববর্তী মুনাফা হয়েছে ১৫১ কোটি টাকা। আর আগের অর্থবছর (২০১৫-১৬) কর পূর্ববর্তী মুনাফা ছিল ১২৭ কোটি টাকা। টানা মুনাফার বিষয়টি গণমাধ্যমেও তুলে ধরে বিমান কর্তৃপক্ষ। তবে ২০১৭-১৮ অর্থবছরে আর্থিক প্রতিবেদন নিয়ে ছিল বিমানের গড়িমসি। ২০১৮ সালের ডিসেম্বরে বিমানের বার্ষিক সাধারণ সভায় অনুমোদন হয়নি অজুহাতে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি বিমান। পরবর্তীতে জাতীয় সংসদে প্রশ্ন উত্তর পর্বে প্রকাশ পায় বিমানের লোকসান। ১০ মার্চ সংসদে একজন সংসদ সদস্যের প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ বিমানের লোকসানের পরিমাণ ২০১ কোটি ৪৭ লাখ টাকা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ বিষয়ে সংবাদমাধ্যমকে বলেন, ‘বিমানকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ চলছে। সাময়িক কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে, আরও পদক্ষেপ নেওয়া হবে। এর ফলে অবস্থার পরিবর্তন ঘটবে। যারাই অপরাধের সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।’

পূর্ববর্তি সংবাদপাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ১৪
পরবর্তি সংবাদতেরেসা মের অনুরোধে ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা ৬ মাস বাড়িয়ে দিয়েছে ইইউ