নতুন পরীক্ষা : যেভাবে প্রস্তুত হচ্ছে হাইয়াতুল উলয়ার এবারের প্রশ্নপত্র

ইসলাম টাইমস ডেস্ক : গত ১৩ এপ্রিল শনিবার প্রশ্নপত্রফাঁস হওয়ার অভিযোগ ওঠার পর পেছনের পরীক্ষা বাতিল ও অবশিষ্ট পরীক্ষা স্থগিত করে সম্মিলিত কওমি শিক্ষাবোর্ড আল হাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। সাথে সাথে আগামী ২৩ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত নতুন রুটিনে আবারও পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয় হাইয়া।

একই অভিযোগে বাংলাদেশ কওমি মাদরাসার শিক্ষাবোর্ড বেফাকের মেশকাত মারহালা (স্তর)-এর পরীক্ষা বাতিল ও অবশিষ্ট পরীক্ষা স্থগিত করা হয়। বেফাকও একই সময়ের মধ্যে পুনর্পরীক্ষার ঘোষণা দেয়।

আজ হাইয়াতুল উলয়ার নতুন পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে ফোন করলে বোর্ডের দপ্তর সম্পাদক মাওলানা অসিউর রহমান ইসলাম টাইমসকে জানান, আল হামদুলিল্লাহ! আমরা নতুন পরীক্ষার প্রস্তুতি দ্রুত এগিয়ে নিচ্ছি। আশা করছি, আগামী ১৬ এপ্রিলের মধ্যে রুটিন প্রস্তুত হবে এবং তা প্রকাশ করাও সম্ভব হবে। ২৩ এপ্রিল থেকে যথা নিয়মে পরীক্ষার কার্যক্রম শুরু হবে।

অন্যদিকে হাইয়াতুল উলয়ার প্রশ্নপত্রে কোনো পরিবর্তন আসছে কী না জানতে একাধিকবার ফোন দিলেও ফোনে পাওয়া যায়নি হাইয়াতুল উলয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা ইসমাইল বরিশালীকে।

তবে নামপ্রকাশে অনিচ্ছুক হাইয়াতুল উলয়ার একজন সদস্য বলেছেন, পরীক্ষার প্রশ্নের ধরন ও নম্বর বণ্টনে কোনো মৌলিক পরিবর্তন আসছে না। অস্বাভাবিক রকম কোনো পরিবর্তনের চিন্তা আমরা করিনি। হ্যা, আমরা পূর্বের তুলনায় অনেক বেশি সতর্ক। সতর্কতার অংশ হিসেবেই এবার একাধিক সেট প্রশ্ন করা হবে। মনিটরিং সেলের চোখে কোনো অসঙ্গতি ধরা পড়লে সাথে সাথে প্রশ্ন পরিবর্তন করা হবে। অপরাধীকে আইনের হাতে তুলে দেওয়া হবে।

তিনি আরও জানান, এবার প্রশ্নপত্র প্রস্তুত, সংশোধন, ছাপানো ও সংরক্ষণের ক্ষেত্রে মানুষের অংশগ্রহণ সীমিত করে আনা হয়েছে।

পূর্ববর্তি সংবাদমিরপুরে পোশাক কারখানায় ভয়াবহ আগুন
পরবর্তি সংবাদনতুন ফিলিস্তিন সরকারের শপথ গ্রহণ, হামাসের প্রত্যাখ্যান