পহেলা বৈশাখ: টুকটাক বিক্রি এখন হাজার কোটি টাকার ব্যবসা!

ইসলাম টাইমস ডেস্ক: মুখে মুখে সংস্কৃতি চর্চার কথা বলা হলেও  পয়লা বৈশাখ এখন বাণিজ্যের বড় উপলক্ষে পরিণত হয়েছে। নববর্ষের এ দিনটিকে ঘিরে ঠিক কত টাকার বাণিজ্য হয়, তার সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে ব্যবসায়ী ও অর্থনীতিবিদের ধারণা, সারা দেশে নববর্ষকে কেন্দ্র করে কয়েক হাজার কোটি টাকার ব্যবসা হয়।

দেশের ফ্যাশন হাউস মালিকদের সংগঠন বাংলাদেশ ফ্যাশন উদ্যোক্তা সমিতির সভাপতি আলাউদ্দীন গতকাল সংবাদ মাধ্যমকে বলেন, ১০-১৫ বছর আগে বৈশাখী পোশাক টুকটাক বিক্রি শুরু হলেও এখন সেটি বহুগুণ বেড়ে গেছে। গতবারের চেয়ে এবার পোশাকের ব্যবসা ২০ শতাংশ বেড়েছে।

বৈশাখের উৎসব উপলক্ষে শহরের ফুটপাত থেকে শুরু করে অলিগলির দোকান ও বিপণিবিতানে গত কিছুদিন ধরে মানুষের ভিড় দেখা গেছে। লাল-সাদাসহ বাহারি রঙের বৈশাখী পোশাক দেদার বিক্রি হয়েছে। অনলাইনেও বেচাবিক্রি জমে ওঠে।

বেশ কয়েকজন ব্যবসায়ী বলছেন, প্রতিবছরই বৈশাখী অর্থনীতির আকার বড় হচ্ছে। চার বছর ধরে সরকারি কর্মচারী, শিক্ষক ও সেনাবাহিনীর কর্মকর্তা-কর্মচারীরা বৈশাখে মূল বেতনের ২০ শতাংশ হারে উৎসব ভাতা পাচ্ছেন। একইভাবে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরাও পাচ্ছেন ভাতা। বর্ষবরণে সামাজিক ও প্রাতিষ্ঠানিক অনুষ্ঠানও বাড়ছে। এতে করে বৈশাখকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য রাজধানী থেকে পল্লি অঞ্চলে বড় পরিসরে ছড়িয়ে পড়েছে।

পয়লা বৈশাখের সঙ্গে হালখাতার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িয়ে। হালখাতায় ক্রেতা ও গ্রাহকদের মিষ্টি-নিমকি খাওয়ান ব্যবসায়ীরা। আধুনিক যুগে হালখাতা উৎসবের জৌলুশ অনেকটাই ফিকে হয়ে গেলেও মিষ্টি খাওয়ানোর প্রচলনটা অনেকেই ধরে রেখেছেন।  ফলে পয়লা বৈশাখে মিষ্টির দোকানের ব্যবসা অন্য সময়ের চেয়ে চার থেকে পাঁচ গুণ পর্যন্ত বেড়ে যায়। সব মিলিয়ে সারা বছরে যে পরিমাণ মিষ্টি বিক্রি হয়, তার ২০-২৫ শতাংশ পয়লা বৈশাখে হয়ে থাকে।

বৈশাখ উপলক্ষে ইলিশের হয় রমরমা ব্যবসা। ঢাকার কারওয়ান বাজারের মাছ ব্যবসায়ীরা গতকাল ৭০০-৭৫০ গ্রাম ওজনের পদ্মার এক হালি ইলিশ ৩ হাজার টাকা এবং ৮০০-৯০০ গ্রাম ওজনের পদ্মার ইলিশ ৫ হাজার ২০০ টাকায় বিক্রি করেন। বেশ কয়েক দিন আগের হিমায়িত ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ তারা বিক্রি করছেন ৩ হাজার ৫০০ টাকায়। তারা বলেন, ‘ব্যবসা খুবই ভালো। তবে আগের মতো কাড়াকাড়ি নেই।’

 

পূর্ববর্তি সংবাদ‘মঙ্গল শোভাযাত্রা’র ৩০ বছর পার হলো আজ!
পরবর্তি সংবাদযান্ত্রিক ত্রুটির কারণে ফেসবুক ব্যবহার বিঘ্নিত