বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা সূচকে আবারও বাংলাদেশের অবনতি

ইসলাম টাইমস ডেস্ক : বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা সূচক ২০১৯-এ আবারও অবনতি হলো বাংলাদেশের। এবার চার ধাপ অবনমনের পর বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১৫০তম-তে। আর ২০১৮ সালে ছিল ১৪৬তম।

ফ্রান্সের প্যারিসভিত্তিক সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) ওয়েবসাইটে বুধবার এ সূচক প্রকাশ করা হয়।

এবারও সূচকে ১৮০টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সূচক অনুযায়ী, বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে গণমাধ্যমের স্বাধীনতা যে কোনো সময়ের চেয়ে খারাপ অবস্থায় নেমে এসেছে। রাশিয়ার অবস্থান বাংলাদেশের ঠিক আগে হলেও চীন এক্ষেত্রে অনেকটা পিছিয়ে, ১৭৭তম।

সূচকের সঙ্গে প্রতিটি দেশের গণমাধ্যম পরিস্থিতির ওপর একটি সারসংক্ষেপ দেওয়া হয়েছে। ‘কঠিনতর রাজনীতি, গণমাধ্যমের স্বাধীনতার আরও বেশি লঙ্ঘন’ শিরোনামে বাংলাদেশ অংশে বলা হয়েছে, ২০১৮ সালের শেষে জাতীয় নির্বাচন সামনে রেখে গণমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘনের ঘটনা বেড়ে যায়। এ সময় মাঠ পর্যায়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কর্মীদের সহিংসতার শিকার হন সাংবাদিকরা। অযৌক্তিকভাবে বেশ কিছু অনলাইন সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া হয় এবং কয়েকজন সাংবাদিককেও গ্রেফতার করা হয়।

আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত চিত্রসাংবাদিক শহিদুল আলমের ১০০ দিন জেল খাটার ঘটনাটি স্থান পেয়েছে রিপোর্টে।

পূর্ববর্তি সংবাদভুল করে‌ বিজেপিকে ভোট দেওয়াই ক্ষোভে আঙুল কেটে ফেলেন এক ভোটার
পরবর্তি সংবাদজরুরি সফরে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব!