কৌশলগত কারণে শপথ নেইনি: মির্জা ফখরুল

ইসলাম টাইমস ডেস্ক: দলীয় সিদ্ধান্তেই সংসদ সদস্য হিসেবে শপথ নেননি বলে জানালেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে তিনি সময় চেয়ে স্পিকারের কাছে কোনো আবেদনও করেননি বলে জানান।

আজ ৩০ এপ্রিল (মঙ্গলবার) জাতীয় প্রেসক্লাবে আওয়াজ কর্তৃক আয়োজিত উন্নয়নের ‘মৃত্যুকূপে জনজীবন/ ‘নুসরাত’ একটি প্রতিবাদ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ভোট ডাকাতির একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর জনগণের ক্ষোভের ধারাবাহিকতায় আমাদের দলীয় সিদ্ধান্ত ছিলো আমরা সংসদে শপথ নিবো না। আমাদের মনে রাখতে হবে রাজনীতিতে কোন সিদ্ধান্তই স্থায়ী নয়। সংসদে কথা বলার ক্ষুদ্রতম সুযোগটা কাজে লাগানোর জন্য আমাদের দল থেকে নির্বাচিতরা শপথ নিয়েছেন।

বিএনপির মহাসচিব বলেন, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিতে আমি নাকি সময় চেয়ে আবেদন করেছি। আসলে আমি কোনো চিঠি দেইনি। সময়ও চাইনি। এটাও আমাদের দলীয় সিদ্ধান্ত। এটা আমাদের কৌশল।

সরকারের সঙ্গে কোনো সমাঝোতা হয়নি জানিয়ে মির্জা ফখরুল জানান, সমঝোতা করলে অনেক আগেই করতেন। খালেদা জিয়া সমঝোতা করলে এখন প্রধানমন্ত্রী থাকতেন। তিনি কখনোই নীতির প্রশ্নে আপোস করেননি।

বিএনপির মহাসচিব বলেন, অত্যন্ত সূক্ষ্মভাবে একদলীয় শাসন রাষ্ট্রের প্রতিটি স্তম্ভকে দলীয়করণ করা হয়েছে। প্রশাসন, জুডিশিয়াল, গণমাধ্যম- সব ক্ষেত্রে বাংলাদেশ গভীর সংকটে পড়েছে। এটা শুধু বিএনপি-ঐক্যফ্রন্টের সংকট নয়, গোটা জাতির সংকট।

আওয়াজ এর সভাপতি ও বিএনপি ভাইস চেয়ারম্যান বেগম সেলিনা রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ডাকসুর সাবেক ভিপি ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। এছাড়াও বক্তব্য রাখেন, আওয়াজ এর সাধারণ সম্পাদক ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা প্রফেসর ড. শাহিদা রফিক, সৈয়দ ফাতেমা সালাম, আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ, অধ্যক্ষ রফিকা আফরোজ প্রমুখ।

পূর্ববর্তি সংবাদমিয়ানমারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরও ১ বছর বাড়ালো ইইউ
পরবর্তি সংবাদসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ১৭ মে