ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় ৪৮ কোটি ডলার সহায়তার ঘোষণা কাতারের

ইসলাম টাইমস ডেস্ক: ইসরাইলি আগ্রাসনে ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা উপত্যকার পুনর্গঠনে ৪৮ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-ছানি।

কাতার ও ফিলিস্তিনের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন হিসেবেই কাতারের আমির এ অর্থ দিয়েছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল মঙ্গলবার সকালে এক বিবৃতিতে জানানো হয়, স্বাস্থ্য ও শিক্ষা কর্মসূচি বাস্তবায়নে পশ্চিম তীরের রামাল্লাভিত্তিক ফিলিস্তিন কর্তৃপক্ষকে ৩০০ মিলিয়ন ডলার দেয়া হবে। আর বাকি ১৮০ মিলিয়ন ডলার জাতিসঙ্ঘের জরুরি ত্রাণ ও বিদ্যুৎ কর্মসূচি বাস্তবায়নে ব্যয় করা হবে।

ইসরায়েল ও মিসরের অবরোধের কারণে গাজা উপত্যকার প্রায় ২০ লাখ মানুষ চরম অর্থনৈতিক দুর্দশার মধ্য দিয়ে দিন কাটাচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। এমন বাস্তবতায় ফিলিস্তিনিদের অন্যতম দাতা দেশ কাতার। এ বছরের জানুয়ারিতে গাজার পোস্ট অফিসের মাধ্যমে তেল সমৃদ্ধ দেশ কাতার ফিলিস্তিনি নাগরিকদের অর্থ সহায়তা দেয়। গত মাসে গাজা উপত্যকায় কৃত্রিম অঙ্গ সংযোজন  ও পুনর্বাসন কেন্দ্র চালু করে কাতার। ২০১২ সালে প্রথম রাষ্ট্রপ্রধান হিসেবে কাতারের আমির হামাদ বিন খলিফা আল থানি হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকা সফরের সময়ে এই কেন্দ্র স্থাপনের  প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এ দিকে গত শুক্রবার থেকে শুরু হওয়া লড়াইয়ে ২৯ ফিলিস্তিনি নিহত হওয়ার কথা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সোমবার মিসর ও কাতারের মধ্যস্থতায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ অস্ত্রবিরতিতে সম্মত হলেও ইসরাইলি কর্তৃপক্ষ এ ব্যাপারে নিশ্চিত কিছু জানায়নি

 

পূর্ববর্তি সংবাদগাজায়, ইয়েমেনে ও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে তুরস্কের ইফতার বিতরণ
পরবর্তি সংবাদজামিনের মেয়াদ শেষ হওয়ায় ফের জেলে গেলেন নওয়াজ শরিফ