দরিদ্র মানুষদের খোঁজ এই রাষ্ট্র রাখে না: মিজানুর রহমান

ইসলাম টাইমস ডেস্ক: বাংলাদেশ রাষ্ট্র এখন ধনীদের স্বার্থ রক্ষা করে চলেছে। দরিদ্র মানুষ কে, কোথায়, কীভাবে মরল তার খোঁজ এই রাষ্ট্র রাখে না বলে মন্তব্য করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান।

আজ বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের এক হলে বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত  ‘ঈদযাত্রায় দুর্ভোগ: আমাদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় মিজানুর রহমান এসব কথা বলেন।

সভায় মিজানুর রহমান বলেন,  ‘সাধারণ মানুষের সঙ্গে রাষ্ট্র বারবার প্রতারণা করে। এটা সহ্য করাটা বড্ড কষ্টকর হয়ে যায়। যখন একই সঙ্গে দেখা যায়, গরিব রিকশাওয়ালার প্রতি কী আচরণ এবং ধনী গাড়ির মালিকের প্রতি কী আচরণ। তখনই বোঝা যায়, রাষ্ট্র কার স্বার্থে কাজ করে।’

গণপরিবহন খাতে আইনের শাসন অনুপস্থিত, মন্তব্য করে মিজানুর রহমান বলেন, আইনের শাসন অনুপস্থিত বলেই পদে পদে ভোগান্তি হচ্ছে। এর পরিত্রাণের উপায় হচ্ছে আইনের যথাযথ প্রয়োগ, যা নেই। ন্যূনতম আইনের শাসন সমাজে না থাকলে নাগরিকের অধিকার থাকে না। সড়কে দুর্ভোগ কমাতে এখন তো জরিমানা আদায়ের হিড়িক শুরু হয়েছে।

মিজানুর রহমান আরো বলেন, যাত্রীর দুর্ভোগ কমানোর কথা বলা হচ্ছে অথচ রেলের টিকিট অনলাইনে কেনা যাচ্ছে না। কাউন্টারে এসেও টিকিট পাওয়া যাচ্ছে না, কোনো টিকিট নেই। আবার খবরে এসেছে, ২৩ হাজার টিকিট অবিক্রীত রয়ে গেছে। এটা কোন বোকার স্বর্গে বাস করছি আমরা? জবাবদিহি কোথায়?’

পূর্ববর্তি সংবাদরোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে পূর্ণ সমর্থন জাপানের
পরবর্তি সংবাদঈদকে ‘ওয়ীদ’ বানাবেন না