উপমহাদেশের সর্ববৃহৎ ‘গোর-এ শহীদ’ ঈদগাহে মুসল্লিদের স্রোত

ইসলাম টাইমস ডেস্ক: উপমহাদেশের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরের গোর এ শহীদ ময়দানে। কর্তৃপক্ষের দাবী আজকের ঈদুল ফিতরের এই জামাতে ছয় লক্ষ মানুষ আদায় করেছে। যদিও এবার দশ লক্ষ মুসুল্লির অংশগ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছিল। কিন্তু চাঁদ দেখা নিয়ে কিছুটা বিভ্রান্ত সৃষ্টি হওয়ার পাশাপাশি বিরুপ আবহাওয়ার আশংকায় অনেক এলাকায় পৃথক পৃথক জামাতে নামাজ আদায় করে মুসুল্লিরা। তবে বৃষ্টিহীন ঝকঝকে আবহাওয়ায় দূর-দুরান্ত থেকে আসা মুসুল্লিরা বেশ স্বাচ্ছন্দে নামাজ আদায় করেছেন।

প্রধান জামাতের ইমামতি করেন দিনাজপুর জেনারেল হাসপাতাল মসজিদের খতিব মাওলানা শামসুল হক কাসেমি। এবারসহ তৃতীয়বারের মতো ঈদুল ফিতরের নামাজ আদায় হয়েছে গোর এ শহীদ ঈদগাহে ৷

বুধবার (৫ জুন) সকাল ৬টায় ঈদগাহের সবগুলো গেট খুলে দেওয়ার পর থেকে দলে দলে মুসল্লিরা ঈদগাহে প্রবেশ করতে শুরু করেন। এ ঈদগাহের প্রধান জামাত সকাল সাড়ে ৮ টা ঘোষণা করা হলেও নিরাপত্তা বেষ্টনি পার হয়ে মাঠে প্রবেশের ব্যবস্থাপনার কারণে অতিরিক্ত পনের মিনিট সময় বৃদ্ধি করা হয়।

উল্লেখ্য, দিনাজপুর গোর-এ শহীদ ময়দানের আয়তন প্রায় ২২ একর। প্রধান গম্বুজের সামনের সৌন্দর্যবর্ধক মেহরাবের (যেখানে ইমাম দাঁড়ান) উচ্চতা ৪৭ ফুট। এর পাশাপাশি রয়েছে ৫১টি গম্বুজ। এছাড়া ৫১৬ ফুট দৈর্ঘ্যের ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। ঈদগাহ মাঠের দুই পাশে করা হয়েছে অজুর ব্যবস্থা। পুরো মিনার সিরামিক্স ইট দিয়ে আচ্ছাদিত করা হয়েছে।

পূর্ববর্তি সংবাদঈদের সকালে ভোলার খালে মিলল আওয়ামী লীগ নেতার লাশ
পরবর্তি সংবাদঈদের নামাজে পর মুসলিমদের মাঝে হাজির হয়েছেন মমতা