‘রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ’

ইসলাম টাইমস ডেস্ক: রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে বলে জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

আজ সোমবার সকালে ফার্মগেটের খামারবাড়িতে আ. কা. মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন এর উদ্যোগে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এ কথা বলেন।

অনুষ্ঠানে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘আমাদের নিয়মিত বাজার তদারকির পর ছয় মাসের প্রতিবেদন পর্যালোচনা করে জানা গেছে, ঢাকা শহরের প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে।

‘মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করার দায়ে ভোক্তা আইনের বিভিন্ন ধারায় অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। পাশাপাশি কয়েকটি সাময়িকভাবে বন্ধও করে দেওয়া হয়েছে।’

তিনি বলেন, এই ধরনের প্রতারণা রোধে অধিদপ্তরের পক্ষ থেকে সারা দেশেই তদারকি টিম গঠন করা হয়েছে। তদারকি টিম কখনো ক্রেতা সেজে, আবার কখনো ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রম নজরদারির আওতায় রেখেছে।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, খাদ্যপরিবাহিত রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বের ৪ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারায়। এর আর্থিক ক্ষতিও প্রচুর। আর নিরাপদ খাদ্য নিশ্চিত করার বিষয়টি কারও একক দায়িত্ব না। এ ক্ষেত্রে ভোক্তাকেও সতর্ক হতে হবে।

পূর্ববর্তি সংবাদ‘পালিয়ে গেলে ধরা তো একটু কঠিনই’
পরবর্তি সংবাদতেহরানের ওপর যুক্তরাষ্ট্রের চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হতে বাধ্য: সাবেক সিআইএপ্রধান