তালেবানের সঙ্গে আবারো আলোচনায় বসছে আমেরিকা

ইসলাম টাইমস ডেস্ক: যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে তালিবানের সঙ্গে আবারো আলোচনায় বসতে যাচ্ছে মার্কিন প্রশাসন। আগামী ২৯ জুন কাতারের রাজধানী দোহায় এই দুই পক্ষের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রবিবার (২৩ জুন) যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূত জালমাই খলিলজাদ এবং তালিবান নেতাদের বরাতে করা প্রতিবেদনে এই বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে কাতারভিত্তিক গণমাধ্যম। খবর আল-জাজিরা।

দোহায় অনুষ্ঠিতব্য বৈঠকে ১৮ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর উপায় নিয়ে কথা বলবেন উভয় পক্ষের প্রতিনিধিরা। এটি হবে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সপ্তম দফা বৈঠক। এর আগে গত মে মাসে ষষ্ঠ দফায় বৈঠক অনুষ্ঠিত হয়।

টুইটারে দেওয়া এক পোস্টে জালমাই খলিলজাদ বলেন, আলোচনায় দ্রুত অগ্রগতি আসা প্রয়োজন। আমার বিশ্বাস, সব পক্ষই দ্রুত অগ্রগতি চায়।

২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে হামলা শুরু করে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। আনুষ্ঠানিকভাবে এই হামলা সমাপ্তি ঘোষণা করা হয় ২০১৪ সালে।

তবে আফগানে নিজেদের পুতুল সরকারকে টিকিয়ে রাখতে এখনো পূর্ণভাবে সেনাদের ফিরিয়ে নেয়নি আমেরিকা।

এদিকে আমেরিকার মদদপুষ্ট তথাকথিত একটি সরকার থাকলেও মূলত আফগানিস্তানের বেশীরভাগ অঞ্চলই এখন তালেবানদের নিয়ন্ত্রণে। এমন প্রেক্ষাপটে সম্মানজনকভাবে আফগান থেকে এক্সিট নিতে আমেরিকা ২০১৮ সালের অক্টোবর থেকে দফায় দফায় তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় বসেছে। শুরুতে আফগান সরকার এই আলোচনায় অংশ নিতে চাইলেও তালেবানের পক্ষ থেকে আশারাফ গণী সরকারকে আমেরিকার পুতুল হিসেবে আখ্যায়িত করে তাদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানায়।

পূর্ববর্তি সংবাদপাকিস্তানের সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ
পরবর্তি সংবাদলক্ষ্মীপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ-যুবলীগ সংঘর্ষে আহত ১০