কুতুব উদ্দীন বখতিয়ার কাকী রহ : মহান বুযুর্গের জীবন ও সাধনা

মুশফিক রহমান ।।

বিরাট জানাযার জামাত। প্রিয় শায়খের জানাযার নামাযে উপস্থিত হয়েছেন কয়েক লাখ মুসুল্লি। এত মহান বুযুর্গের জানাযার ইমামতের জন্য লোক খোঁজা হচ্ছে। ভারতে সুলতানি শাসনের প্রকৃত প্রতিষ্ঠাতা বাগদাদের খলিফা মামুন কর্তৃক সুলতান- আল- হিন্দ উপাধিপ্রাপ্ত শাসক শামসুদ্দীন ইলতুতমিশ পড়ালেন মহান সাধকের জানাযার নামাজ।

মহান এই বুযুর্গ সাধক হলেন ভারতবর্ষের মুসলমানদের আধ্যাত্মিক রাহবর, চিশতিয়া তরিকার ইমাম মঈন উদ্দীন চিশতির খলিফা কুতুব উদ্দীন বখতিয়ার কাকী রহ.।

ধর্ম প্রচার করতে ভারতে আসা এই মহান বুযুর্গের জন্ম কিরগিস্তানের আউস নগরীতে ১১৭৩ ঈসায়ী সনে। তাঁর মূল নাম বখতিয়ার। রুটি সংক্রান্ত একটি কারামতের প্রেক্ষিতে কাকী তাঁর উপাধি হয়ে যায়। কাক অর্থ রুটি। কুতুব উদ্দীন নামটি প্রদান করেন খাজা মঈন উদ্দীন চিশতি রহ.। তিনি ছিলেন হযরত হুসাইন রাযি.-এর বংশধর। ইরাকের বিখ্যাত শাইখ আবু হিফসের কাছে তিনি দ্বীনী ইলম অর্জন করেন।

দিল্লীর শাসক তখন সুলতান শামসুদ্দীন ইলতুতমিশ। তার আমলেই ভারতবর্ষের দীর্ঘ তিনশত বছরের সুলতানি শাসনের দৃঢ় প্রতিষ্ঠা হয়। আব্বাসী খলিফা মুসতানসিরের নিকট থেকে স্বাধীন-সুলতান-আল হিন্দ খেতাব লাভ করেন। সুশাসন এবং কৌশলি নেতৃত্বের দ্বারা রাজ্যকে আফগান থেকে বাংলা পর্যন্ত বিস্তৃত করেন। তিনি ভারতবর্ষে আরবি মুদ্রার প্রচলন করেন। বিখ্যাত পর্যটক ইবনে বতুতা ‘আর রিহলায়’ তার শাসন পদ্ধতির প্রশংসা করেন। আলেম ও বুযুর্গদের প্রতি ছিল তার অগাধ শ্রদ্ধা।

ন্যায় ও ধর্মপরায়ন সুলতান ইলতুতমিশের প্রশাসনিক রাজধানী দিল্লীর সর্বসাধারণ পর্যায়ে ইসলাম প্রচারের জন্য খাজা মঈন উদ্দীন চিশতি রহ. আপন শিষ্য কুতুব উদ্দীন বখতিয়ার কাকীকে কিরগিস্তান ছেড়ে দিল্লীতে হিজরত করতে বললেন।

শাইখের নির্দেশে কুতুব উদ্দীন কাকী দিল্লীতে ইসলাম প্রচার ও মুসলমানদের ইসলাহের জন্য কাজ করতে থাকেন। দিল্লীর বহু মানুষ তাঁর হাতে ইসলাম গ্রহণ করেন। অনেক মুসলমান তাঁর কাছে বাইয়াত হন। তাঁর শিষ্যদের মধ্যে ফরিদুদ্দীন গঞ্জেশেকার অন্যতম।

১২৩৫ সালের ২ সেপ্টেম্বর দিল্লীতেই তিনি ইনতিকাল করেন। তাঁর জানাযার নামাযে কয়েক লাখ মুসুল্লি উপস্থিত হয়েছিলেন। সুলতান ইলতুতমিশ রহ. তার জানাযার ইমাম ছিলেন। মেহরাউল জাফরে তাকে দাফন করা হয়। পরবর্তীতে তার কবরের পাশেই মোতি মসজিদ নির্মাণ করা হয়।

পূর্ববর্তি সংবাদকাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতি ওআইসির সমর্থন, গণভোটের আহ্বান
পরবর্তি সংবাদপ্রবৃদ্ধিতে এক দশক ধরে বাংলাদেশ বিশ্বের সবার উপরে: অর্থমন্ত্রী