ভারত-পাকিস্তান সীমান্তে বাংকার বানাচ্ছে ভারত

ইসলাম টাইমস ডেস্ক: ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তে যুদ্ধকালীন তৎপরতায় বাংকার বানাচ্ছে ভারত। জম্মু ডিভিশনের পক্ষ থেকে এই খবর প্রকাশ করা হয়েছে। পাকিস্তানের আক্রমণ থেকে নাগরিকদের বাঁচাতে এই বাংকার তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই পুঞ্চ ও রাজৌরি জেলায় ৭ হাজার ২৯৮টি বাংকার তৈরি করেছে ভারত। এখনো ৭ হাজার ১৬২টি বাংকার তৈরি বাকি রয়েছে।

সরকারি সূত্রে খবর, মোট ১৪ হাজার ৪৬০টি বাংকার তৈরি হচ্ছে। এর জন্য খরচ পড়ছে ৪১৫.৭৩ কোটি রুপি। আন্তর্জাতিক সীমানা ও নিয়ন্ত্রণ রেখা বরাবর বাংকারগুলো তৈরি করা হচ্ছে। এর মধ্যে ১৩ হাজার ২৯টি ব্যক্তিগত বাংকার ও ১ হাজার ৪৩১টি গোষ্ঠীগত বাংকার। ১৬০ স্কয়ার ফিট ব্যক্তিগত বাংকারে থাকতে পারবে ৮ জন। ৮০০ স্কয়ার ফিট গোষ্ঠীগত বাংকারে ৪০ জনের থাকার জায়গা থাকছে।

নিরাপত্তার স্বার্থে জম্মু-কাশ্মীর সীমান্তে বসছে ৫,৩৯০ বাংকার, রাজৌরিতে ৪ হাজার ৯১৮টি ব্যক্তিগত বাংকার ও ৩৭২টি গোষ্ঠীগত বাংকার তৈরি হচ্ছে। খাটুয়া জেলায় তৈরি হচ্ছে ৩ হাজার ৭৬টি ব্যক্তিগত বাংকার ও ১২০টি গোষ্ঠীগত বাংকার। পুঞ্চ জেলায় ব্যক্তিগত বাংকারের সংখ্যা ১ হাজার ৩২০ টি, গোষ্ঠীগত বাংকারের সংখ্যা ৬৮৮টি। জম্মুতে ১ হাজার ২০০টি ব্যক্তিগত বাংকার ও ১২০টি গোষ্ঠীগত বাংকার তৈরি হচ্ছে। সাম্বা জেলায় তৈরি হচ্ছে ২ হাজার ৫১৫টি ব্যক্তিগত ও ৮টি গোষ্ঠীগত বাংকার।

ভারত-পাকিস্তানের সীমানার দৈর্ঘ্য ৩ হাজার ৩২৩ কিলোমিটার। এর মধ্যে ২২১ কিলোমিটার আন্তর্জাতিক সীমা ও ৭৪০ কিলোমিটার নিয়ন্ত্রণ রেখা। দুই দেশের মধ্যে গুলি বিনিময়ের সময় সমস্যায় পড়েন এলাকার বাসিন্দারা। সেজন্যেই এই সিদ্ধান্ত মোদি সরকারের।

পূর্ববর্তি সংবাদফেসবুককে নিয়মনীতি মানার আহ্বান টেলিযোগাযোগ মন্ত্রীর
পরবর্তি সংবাদএবার শান্তি আলোচনায় চীন সফরে তালেবান প্রতিনিধিরা