টয়লেট নিয়ে বিপাকে মোদি-বিলগেটস

ইসলাম টাইমস ডেস্ক : ভারতে খোলা স্থানে মলত্যাগ বন্ধ করতে দেশটির সরকার যে প্রচেষ্টা চালিয়েছে সেজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বীকৃতি দেওয়ার কথা রয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের। তবে এক টুইট বার্তার কারণে এ পুরস্কার নিয়ে ইতোমধ্যে বিতর্ক শুরু হয়েছে।

২ সেপ্টেম্বর একজন কেন্দ্রীয়মন্ত্রী এই পুরস্কারের ঘোষণা দেন। ‘ক্লিন ইন্ডিয়া মিশন’হিসাবে পরিচিত এই প্রচারণায় সারাদেশের স্যানিটেশন উন্নয়নের লক্ষ্যে দরিদ্র মানুষের জন্য অন্তত এক কোটি শৌচাগার তৈরি করে দেওয়া হয়। আপাতদৃষ্টিতে এই পুরষ্কারটি বিভিন্ন মতামতের জন্ম দিয়েছে। কমপক্ষে তিনজন নোবেল বিজয়ী এই পুরস্কার দিতে অসম্মতি জানিয়েছেন। এক লাখ মানুষ এ ব্যাপারে একটি পিটিশনে স্বাক্ষরও করেছেন।

আলোচিত এই ইভেন্টটি সেলেব্রিটিরাও প্রত্যাখ্যান করেছেন। ব্রিটিশ-এশিয়ান অভিনেতা জামিলা জামিল এবং রিজ আহমেদের এই অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা থাকলেও পরে তারা সেখানে যাবেন না বলে জানান। আজ পর্যন্ত যারা গেটস ফাউন্ডেশনের ‘গোলকিপার’ পুরষ্কার পেয়েছেন তাদের বেশিরভাগ তৃণমূলের রাজনৈতিক এবং কমিউনিটি কর্মী ছিলেন।

দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বিবিসিকে এক বিবৃতিতে জানিয়েছে, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অর্জনের পথে ভারত স্যানিটেশন উন্নয়নে যে অগ্রগতি করছে সেজন্য তারা মোদিকে এই সম্মান করছেন। দেশটিতে শৌচাগারের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে সত্য। তবে বিবিসির তদন্তে দেখা গেছে যে এসব শৌচাগারের মধ্যে অনেকগুলো কাজ করছে না। আবার অনেকে বিভিন্ন কারণে ব্যবহার করছে না। মূলত প্রবাহিত পানির অভাব, শৌচাগারগুলো দেখভাল না করা সেইসঙ্গে দীর্ঘদিনের অভ্যাসের কারণে অনেকে শৌচাগার থাকা সত্ত্বেও ব্যবহারে আগ্রহী হচ্ছেন না। বিবিসি

 

পূর্ববর্তি সংবাদমিসরে সিসি বিরোধী বিক্ষোভকে সেনাবাহিনীর সমর্থন
পরবর্তি সংবাদযেভাবে স্মার্টফোনের ব্যাটারিকে দীর্ঘায়ু করবেন