গবেষণায় প্রকাশ: ভাগ্যবানদের বোন থাকে

ইসলাম টাইমস ডেস্ক: দিন দিন যৌথ পরিবার আমাদের সমাজ থেকে হারিয়ে যাচ্ছে।  বদলে যাওয়া অর্থনৈতিক ব্যবস্থায় দু সন্তানের পরিবর্তে এক সন্তান নীতির কথা শোনা যাচ্ছে। কিন্তু একবারও ভেবে দেখেছেন,  এগুলো আপনার সন্তানের জন্যে আসলেই মঙ্গলজনক কিনা? বিজ্ঞান কিন্তু সে কথা বলছে না।

ভাই বা বোনের সঙ্গে বেড়ে ওঠা একটি শিশুর জীবনে অত্যন্ত আনন্দদায়ক বলে জানাচ্ছে গবেষণা। তার মধ্যেও বিশেষ ভাবে বিজ্ঞানীরা বলছেন বোন থাকার কথা। ছেলে হোক বা মেয়ে, তার যদি একটি বোন থাকে তো সেই জীবনের আনন্দই আলাদা বলে গবেষণায় প্রকাশ। তাই এখনো কন্যা সন্তান জন্ম নিলে যাদের দুঃখের শেষ থাকে না, তারা দেখে নিন যে আপনার মেয়ে আপনাকে কতভাবে সাহায্য করতে পারে।

ছোটবেলা থেকে বড় হয়ে উঠেও বোনই হতে পারে সবচেয়ে কাছের বন্ধু। নিজের বোন থাকলে সেই শিশুর মধ্যে মায়া-মমতা ও ভালোবাসার মতো গুণ সবচেয়ে বেশি প্রকাশ পায়। ম্যাচিওরিটিও তাড়াতাড়ি আসের বোনের প্রভাবে। এমনটাই বলছেন বিজ্ঞানীরা। ৩৯৫টি পরিবারের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা। এমনকি ভাই-বোনের মধ্যে ঝগড়াও মানসিক বিকাশের জন্য অত্যন্ত উপযোগী বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।
পূর্ববর্তি সংবাদখুলনায় ব্যাবের ‘এনকাউন্টার’, ১ মাদক ব্যবসায়ী নিহত
পরবর্তি সংবাদলাইক গণার সুযোগ নাও থাকতে পারে, ভাবছে ফেইসবুক