প্রত্যাশা: ইসলাম টাইমস হয়ে উঠবে দেশের বিকল্প গণমাধ্যম

ইফতেখার জামিল ।।

চার-পাঁচ বছর আগে ইসলাম বিষয়ক অনলাইন সংবাদমাধ্যম এক-দুইটা ছিল। গত দুয়েক বছরে সংখ্যাটা বেড়েছে। নতুন এই ক্ষেত্রটির সম্ভাবনা দেখে অনেকেই আগ্রহী হচ্ছেন। সে হিসেবে বলা যায় সামনের দিনগুলোতে অনলাইন ভিত্তিক সংবাদমাধ্যমের পরিমাণ বাড়বে। এজন্য বর্তমানে যারা কাজ করছেন বা সামনেও যারা আসবেন স্বতন্ত্র বৈশিষ্ট্য, কাজের মান, ফান্ড, পেশাদারিত্ব, দক্ষ কর্মীর মতো মৌলিক বিষয়গুলো নিশ্চিত করেই কাজ করা উচিত হবে। অর্থাৎ অন্য সাইটগুলোর উপস্থিতিতে আমাদের নতুন সাইট কেন খুলতে হলো, মানুষ আমাদেরকে কেন পড়বে, টিকে থাকার জন্য যা প্রয়োজন তা আমাদের আছে কি না এ বিষয়গুলো সবসময় পরিস্কার থাকা উচিত।

দেশে প্রচুর সংবাদমাধ্যম থাকলেও ইসলাম ও মুসলমান প্রশ্নে নিউজ কভার হয় কম। আমাদের ঘরানার যারা প্রতিষ্ঠিত গণমাধ্যমগুলোতে কাজ করেন তারাও নানাবিধ সীমাবদ্ধতার কারণে এ অঙ্গনটাকে পুরোপুরি কভার করতে পারেন না। অথচ মুসলিম গরিষ্ঠ দেশ হিসেবে বাংলাদেশে এ অঙ্গনের চাহিদা অনেক। সুতরাং একটা বৃহৎ ক্ষেত্র রয়েছে যেখানে ইসলামি ঘরানার এ মিডিয়াগুলো কাজ করতে পারে।

অবকাঠামো, ফান্ড, সুযোগ-সুবিধা বিবেচনায় প্রতিষ্ঠিত গণমাধ্যমগুলোর সাথে তুলনা করা না গেলেও ইসলামি ঘরানার সাইটগুলোতে ইদানিং এমন কিছু কাজ হচ্ছে যা প্রতিষ্ঠিত গণমাধ্যমের অনেক কাজ থেকে মানসম্মত। আমাদের এই ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোকে গণমাধ্যম দাবি না করে বিশেষায়িত সাইট বা পোর্টাল বলাই বেশি উপযোগী। যেখানে আমরা আমাদের পরিকল্পনাগুলো বাস্তবায়ন করব। যেমন বাইরের অনেক দেশে বিজ্ঞান, গণিত, ধর্মভিত্তিক অনেক পোর্টাল আছে।

কাজকে সম্প্রসারিত ও সমৃদ্ধ করার জন্য ইসলামি ঘরানার নির্দিষ্ট কোনো শ্রেণিভিত্তিক নিউজ কভার না করে বিস্তৃত অঙ্গন বিবেচনা করে কাজ করলে অনেক বেশি সুফল পাওয়া যেতে পারে। তবে আমাদের একটি সীমাবদ্ধতা হলো, আমাদের বিটের তথ্য সংগ্রহ করতে অনেক জটিলতা দেখা দেয়। আসলে একটি ক্ষেত্র সফল হতে তার পারিপার্শিক ক্ষেত্রগুলো থেকে ব্যাপক সহযোগিতা প্রয়োজন। কিন্তু ইসলামি সংবাদমাধ্যম ক্ষেত্রটি তার অপরাপর পারিপার্শিক ক্ষেত্রগুলো থেকে সহযোগিতা পাচ্ছে কম।

ইসলাম টাইমস পোর্টালটি একটি গোছালো সংবাদমাধ্যম। আমার পরম শ্রদ্ধেয় শরীফ মুহাম্মদ সাহেব একজন মেধাবী ও বিচক্ষণ মানুষ। যিনি এ সংবাদমাধ্যমটি পরিচালনার দায়িত্বে আছেন। সংবাদমাধ্যম এবং সাংবাদিকতা নিয়ে তার বেশ দক্ষতা ও জানাশোনা আছে। গত বছর তাকে খুব কাছে থেকে দেখার সুযোগ হয়েছিল। বিভিন্ন সময় তার পরামর্শ ও চিন্তা আমাকে আলোড়িত করেছে।

ইসলাম টাইমসের কাছে প্রত্যাশা থাকবে আরও মানসম্পন্ন, গতিশীল এবং দেশের বিকল্প গণমাধ্যম হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার।

লেখক : লেখক, সম্পাদক, ফাতেহ টোয়েন্টি ফোর ডট কম

( শ্রুতিলিখন)

পূর্ববর্তি সংবাদভারত-পাকিস্তানে ইসলামি ধারার গণমাধ্যম ও আমাদের দীনতা
পরবর্তি সংবাদদাওয়াতি কাজের জন্য সবচেয়ে জরুরি হচ্ছে দিলের  দরদ ও ব্যথা : মুফতি যুবায়ের আহমদ