এ যুগের সীরাত রচনা : সীরাতে মুস্তফা

ওলিউর রহমান ।।

সীরাতে মুস্তফা। আল্লামা ইদরিস কান্দলবি রহ. রচিত তিনখণ্ডের এ সিরাত গ্রন্থটির বিশিষ্টতা সর্বজন স্বীকৃত। সাম্প্রতিক সময়ে উর্দু ভাষায় নবী জীবনের উপর যত কিতাব লেখা হয়েছে সীরাতে মুস্তফা সেগুলোর অন্যতম।

আল্লামা ইদরিস কান্দলবি রহ. গত শতকের ভারতীয় উপমহাদেশের প্রসিদ্ধ আলেম। সীরাত ছাড়াও আকাইদ ও তাফসীরের উপর তার মূল্যবান কিছু গ্রন্থ রয়েছে। আল্লামা ইদরিস কান্দলবি কৃত তাফসিরে মা’আরিফুল কুরআন উর্দু ভাষায় লিখিত অনন্য তাফসির গ্রন্থ।

তিন খণ্ডে রচিত এ সীরাতে মুস্তফা গ্রন্থটিতে আল্লামা ইদরিস কান্দলবি রহ. নবী জীবনের ঘটনাবলীকে চমৎকারভাবে উপস্থাপন করেছেন। পূর্ববর্তীদের কিতাব থেকে সনদের দিক থেকে বিশুদ্ধ বর্ণনাগুলোকেই তিনি তার কিতাবে স্থান দিয়েছেন।

এ সীরাত গ্রন্থটির অনন্য বৈশিষ্ট্য হল, নবী জীবনের উপর আরোপিত নবী-বিদ্বেষীদের বিভিন্ন অবান্তর আপত্তির প্রামাণিক অপনোদন। ইসলামে দাসপ্রথা এবং রাসূলের একাধিক বিয়ে নিয়ে নবীজীর সুমহান চরিত্রের উপর কালিমা লেপনের যে অপচেষ্টা সীরাতে মুস্তফা গ্রন্থে বিস্তারিত দলিল ও যুক্তির আলোকে খুবই শক্তভাবে তা প্রতিহত করা হয়েছে।

এছাড়া রাসূলের মি’রাজ সহ অন্যান্য মু’জিযা, এবং ইসলামে জিহাদের বিদ্যমানতা ও ‘ইকদামি জিহাদে’র প্রামাণ্যতা নিয়ে কতিপয় পশ্চিমা প্রভাবিত মুসলিম স্কলারদের যে হীনমন্যতা বা সংশয় আল্লামা ইদরিস কান্দলবি রহ. সীরাতে মুস্তফা গ্রন্থে সেগুলোর বিরুদ্ধেও বিস্তারিত আলোচনা করেছেন।

হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানবি রহ. এই কিতাবের শুরুতে এই সীরাত গ্রন্থ সম্পর্কে মন্তব্য করে বলেছেন, উর্দু জানেন এমন প্রতিটি লোকের উচিত সীরাতে মুস্তফা কিতাবটি পড়া।

ভারত ও পাকিস্তানের বিভিন্ন কুতুবখানা থেকে তিনখণ্ডের এ মূল্যবান সীরাত গ্রন্থটি ছাপা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনসহ বাংলাদেশের একাধিক লাইব্রেরী থেকেও অনূদিত হয়েছে প্রকাশিত হয়েছে ‘সীরাতে মুস্তফা’ জীবনী গ্রন্থটি

পূর্ববর্তি সংবাদআজাদি মার্চ: ‘সরকার ও বিরোধী দলের আলোচনায় অগ্রগতি’
পরবর্তি সংবাদআরও এক সপ্তাহ বাড়ানো হল সড়কে নতুন আইন কার্যকরের সময়