হালাল রিযিক : জীবিকা নির্বাহের জন্য মিসওয়াক, চিরুনি, হাতমোজা বিক্রি (ভিডিও)

তারিক মুজিব ।।

ছবির লোকটি পাকিস্তানের পেশোওয়ারের। নাম মুহাম্মদ ইয়ার। বয়স আশি পেরিয়েছে। তার দেখাশোনার জন্যে কেউ নেই। তবে তিনি পরনির্ভরতা অবলম্বন করেননি। জীবিকা নির্বাহের জন্য বেছে নিয়েছেন সম্মানজনক পন্থা।

গাছের ডাল কেটে মিসওয়াক বানিয়ে বসেছেন একটি বড় শোরুমের সামনে। সারাদিনে কয়েকটা মিসওয়াক বিক্রি হলে তা দিয়েই দিন চালান। কেউ কেউ অবশ্য এক দুইটা মিসওয়াক নিয়ে বেশি করে টাকা দিয়ে যান।

ভিক্ষাবৃত্তি নিচু পেশা। দুর্বল লোকদেরও এ পেশা অবলম্বন করতে রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিরুৎসাহিত করেছেন। তবে ব্যবসাকে আল্লাহ তাআলা হালাল করেছেন। পেশোওয়ারের মুহাম্মদ ইয়ার ব্যবসা করছেন। নিজের সাধ্যের মধ্যে তিনি গ্রহণ করেছেন সম্মানজন এ পেশা।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন একটি ভিডিও প্রতিবেদনে এ চিত্র দেখিয়েছে। ডনের ভিডিও প্রতিবেদনে আরও দেখা যায় জন্ম থেকে প্রতিবন্ধী শরীফ সরদারকে। ভিডিওতে দেখা যায় তিনি হুইল চেয়ারে বসে এক ক্রেতার কাছে হাতমোজা বিক্রি করছেন। এ কাজ করেই নিজের এবং পরিবারের জীবন চালান।

খাইবার পাখতুনখার শওকত নামে আরেক বৃদ্ধকে দেখা যায় রাস্তায় কিছু আয়না, চিরুনি ইত্যাদি জিনিস নিয়ে বসে আছেন। তাঁর বয়সী অসহায় কেউ কেউ ভিক্ষা করলেও তিনি বেছে নিলেন কেনা-বেচার এ উত্তম পেশা।

ভিডিওটি দেখতে ক্লিক করুন : https://www.dawnnews.tv/news/1115880/