‘নিরব এলাকা’য় হর্ন বাজানোর অপরাধে উপসচিবকে জরিমানা

 ইসলাম টাইমস ডেস্ক: ‘নিরব এলাকা’ ঘোষিত সচিবালয় এলাকায় গাড়ির হর্ন বাজানোর অপরাধে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক উপসচিবের গাড়ি আটক করে তার কাছ থেকে ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সচিবালয় এলাকায় পরিবেশ অধিদফতরের আওতাধীন ভ্রাম্যমাণ আদালতে এই জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সচিবালয়ের সামনের রাস্তায় জনপ্রশাসনের এক উপসচিব গাড়ি নিয়ে যাওয়ার সময় হর্ন বাজান। এ অপরাধে তার গাড়ি আটক করা হয়। এ সময় উপসচিব নিজেই গাড়ির ড্রাইভিং সিটে বসা ছিলেন। তিনি অপরাধ করেছেন সে কারণে তার (উপসচিব) কাছ থেকে ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ’

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ ‘নীরব এলাকা’ বা ‘নো হর্ন জোন’ হিসেবে কার্যকরের সিদ্ধান্ত হয়। পরে গত ৮ ডিসেম্বর সচিবালয়ের আশপাশে হর্ন বাজালে জেল-জরিমানা নির্ধারণ করে সংবাদ বিজ্ঞপ্তি দেয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনের অধীনে প্রণীত ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ অনুযায়ী ‘নীরব এলাকা’ বলতে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠান এবং এর চারদিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকা এলাকাকে বোঝায়।

পূর্ববর্তি সংবাদজাগতিক জ্ঞান-বিজ্ঞানের চর্চাও যেভাবে নেক আমল হয়
পরবর্তি সংবাদআ. লীগের সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় চার নেতাকে আমন্ত্রণ