সীমান্তে হত্যা হওয়ায় বাংলাদেশ উদ্বিগ্ন: পররাষ্ট্রমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: বাংলাদেশের নীতি হলো একজনও যেন সীমান্তে মারা না যায়। ভারত এ বিষয়ে একমত হয়েছে। তবে তার পরেও মৃত্যু হচ্ছে। বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা হওয়ায় বাংলাদেশ উদ্বিগ্ন।

রোববার (১২ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সরকারি সফরে রোববার সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে বিকেল ৫টায় রওনা হচ্ছেন। বাংলাদেশ সময় রাত ১২টায় তিনি সেখানে পৌঁছাবেন।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে আমিরাতে যাওয়াটা নির্ধারিত বলে ওই সময়ে ভারতে একটি অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের যোগ দেওয়া হচ্ছে না।

অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের আয়োজনে ‘রাইসিনা সংলাপে’ অংশ নিতে নয়াদিল্লি সফর প্রতিমন্ত্রী বাতিল করেছেন বলে গণমাধ্যমে খবর আসার প্রেক্ষাপটে মন্ত্রী বলেন, এ নিয়ে ভারতীয় মিডিয়া একটু বেশি করে।

একই সময়ে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে প্রতিমন্ত্রীর আমিরাতে যাওয়ার বিষয়টি পূর্ব নির্ধারিত। ফলে রাইসিনা সংলাপের আমন্ত্রণ পেলেও তার যোগ দেওয়ার প্রশ্নেই ওঠে না। তাছাড়া এই রাইসিনা সংলাপটি দ্বিপক্ষীয় কোনো অনুষ্ঠান নয় বলেও তিনি জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মধ্যেপ্রাচ্যে বাণিজ্য, জনশক্তি বাড়াতে চাই। বিশেষ করে মধ্যেপ্রাচ্য থেকে রাজস্ব সবচেয়ে বেশি আসছে। এ রাজস্ব ১৮ বিলিয়ন ডলার পার হবে বলে আশা করি।

প্রধানমন্ত্রী সেখানে সফরের ফলে ৬ বছর পর সংযুক্ত আরব আমিরাত জনশক্তি বাজার খুলে দিয়েছে। এটি নীতিগতভাবে খোলা হয়েছে। তবে তারা বিশেষ কাজে শ্রমিক খুজঁছে।

কাশ্মীরের শিক্ষার্থীদের বাংলাদেশে ভিসা না দেওয়ার যে খবর ভারতীয় মিডিয়ায় ছেপেছে তা মিথ্যা বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।

পূর্ববর্তি সংবাদ৫ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়িতে ফেরি চলাচল স্বাভাবিক
পরবর্তি সংবাদবিশ্ব ইজতেমায় আরও ৩ মুসল্লির ইন্তেকাল, মৃত্যুর সংখ্যা বেড়ে ১২