তুরস্কে রাষ্ট্রীয় উদ্যোগে চালু করা হলো ইসলামি ব্যাংকিং

ইসলাম টাইমস ডেস্ক: তুরস্কে সাধারণ ব্যাংকিং-এর পাশাপাশি প্রথমবারের মতো রাষ্ট্রীয় উদ্যোগে চালু করা হলো সুদ বিহীন ব্যাংকিং ব্যবস্থা। সুদ বিহীন ব্যাংকিক ব্যবস্থায় অর্থনীতির ক্ষেত্রে ইসলামের বিধি নিষেধ পালন করা হবে। সুদববিহীন আর্থিক লেনদেনের জন্য দেশটিতে বেশ কিছু প্রতিষ্ঠান ইতোমধ্যে তৈরি করা হয়েছে।

এসব ব্যাংকের পরিচালনা এবং দিক নির্দেশনার জন্য ইসলামি অর্থনীতিতে অভিজ্ঞ লোকদের নিয়োগ দেয়া হচ্ছে। নতুন এসব আর্থিক প্রতিষ্ঠানে ডিরেক্টররা সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করবে। তুর্কি সংবাদমাধ্যম আল মনিটরের একটি প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের ক্ষমতাসীন একে পার্টি ইসলামিক রেজিমের দিকে যে যাত্রা শুরু করেছে রাষ্ট্রীয়ভাবে সুদবিহীন ইসলামি ব্যাংকিক ব্যবস্থার প্রচলন তার অন্যতম একটি পদক্ষেপ। দলটি দেশের ভবিষ্যত অর্থনীতিকে বৃহৎ পরিসরে ইসলামের আলোকে যেন চালাতে পারে তাই এটি প্রাথমিক পদক্ষেপ।

আল মনিটর আরও জানায়, ২০০২ সালে একে পার্টি তুরস্কের ক্ষমতায় আসার পর দলীয়ভাবে তারা বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠান স্থাপন করেছে যেগুলোতে ইসলামি মূলনীতির আলোকে লেনদেন করা হয়। তবে এবারই প্রথম দেশটিতে রাষ্ট্রীয়ভাবে সুদবিহীন ব্যাংকিং ব্যবস্থা চালু করা হয়েছে।

পূর্ববর্তি সংবাদঘোড়াশালে চার শতাধিক অবৈধ দোকান ও স্থাপনা উচ্ছেদ করল রেলওয়ে কর্তৃপক্ষ
পরবর্তি সংবাদদুর্নীতি মামলায় ইশরাকের বিচার শুরু