পাকিস্তানে তুষারধস, নিহতের সংখ্যা বেড়ে ৬২

ইসলাম টাইমস ডেস্ক : পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে প্রবল তুষারপাত ও তুষারধসে নিহতের সংখ্যা বেড়ে ৬২ জনে দাঁড়িয়েছে। গত তিন দিন ধরে চলা প্রাকৃতিক দুর্যোগে কাশ্মীরের নীলুম উপত্যকা ও বেলুচিস্তান প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্গম অঞ্চলে মানবিক সহায়তা পৌঁছাতে দেরি হওয়ায় সেখানে মৃতের সংখ্যা বাড়ছে। এদিকে পাশের দেশ আফগানিস্তান ও ভারতেও বেশ কয়েকজন মারা গেছেন বলে খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যম বিবিসি।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ৬২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করে জানিয়েছে, এখনও অন্তত ১০ জন নিখোঁজ রয়েছেন। তাছাড়া আহত হয়েছেন অন্তত ৪০ জন এবং অন্তত একশ’ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত সেখানে ২০ জন মারা গেছেন। তাদের মধ্যে ১২ জন নারী ও সাত শিশু।

মঙ্গলবার আবহাওয়ার উন্নতি হলেও অনেক অঞ্চলের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে। ফলে সেখানে মানবিক সহায়তা পাঠানো বাধাগ্রস্ত হচ্ছে।

আফগানিস্তানেও তুষারপাত ও তুষারধসে গত দুই সপ্তাহে অন্তত ২৪ জন মারা গেছেন। আহত হয়েছেন ৪০ জন। দেশটির হেলমান্দ, কান্দাহার, হেরাত এবং কাবুল প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে উদ্ধার কাজ এখনও চলছে বলে জানা গেছে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভারতের শাসিত জম্মু ও কাশ্মীরে আট জন মারা গেছে। মঙ্গলবারও কাশ্মীরে তুষার ধসে তিন জন ভারতীয় সেনার প্রাণহানি ঘটেছে।

পূর্ববর্তি সংবাদমিয়ানমারে গণহত্যা : আন্তর্জাতিক বিচার আদালতের রায় ২৩ জানুয়ারি
পরবর্তি সংবাদমতিঝিল আইডিয়ালে মেয়েদের ওড়না ব্যবহারে নিষেধাজ্ঞা, নিষিদ্ধ পাঞ্জাবি-টুপিও