বিপাকে পড়ে বাংলাদেশকে পেঁয়াজ কেনার প্রস্তাব ভারতের, বিবেচনা করবেন জানালেন বাণিজ্যমন্ত্রী

দেশীয় চাহিদার ভিত্তিতে আমদানিকৃত পেঁয়াজ রাজ্য সরকাররা কিনতে রাজি না হওয়ায় বাংলাদেশকে কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছেন ভারতের বাণিজ্যমন্ত্রী। এদিকে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত থেকে পেঁয়াজ আনা হবে কি না তা বিচার-বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিভিন্ন প্রদেশের সরকারের চাহিদার ভিত্তিতে পেঁয়াজ আমদানি করার পর বিপদে পড়েছে ভারত। কেন্দ্রীয় সরকার পেঁয়াজ আমদানির পর বেশিরভাগ রাজ্য সরকার তাদের চাহিদা প্রত্যাহার করে নেওয়ায় এই বিপদ দেখা দিয়েছে।

সোমবার (১৩ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনার রকিবুল হকের সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন। বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট ভারতের জ্যেষ্ঠ এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক দ্য প্রিন্ট এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ভারত বিদেশ থেকে মোট ৩৬ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির চুক্তি করেছে। ১২ জানুয়ারি পর্যন্ত দেশটিতে ১৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ পৌঁছেছে।

তিনি বলেন, বিভিন্ন প্রদেশের সরকার আমদানিকৃত পেঁয়াজের মাত্র ৩ হাজার মেট্রিক টন নিয়েছে। অবশিষ্ট পেঁয়াজ মুম্বাইয়ের জওহরলাল নেহরু বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে।

পূর্ববর্তি সংবাদবরফে পা পিছলে পাকিস্তান সীমান্তে ঢুকে পড়ল ভারতীয় সেনা
পরবর্তি সংবাদশিক্ষকের দোকানে গিয়ে ধর্ষণের শিকার নবম শ্রেণির ছাত্রী!